Go Back Modi Rally: নরেন্দ্র মোদির সফরের দ্বিতীয় দিনেও অব্যাহত বিক্ষোভ, ধর্মতলায় জমায়েত পড়ুয়াদের
ধর্মতলায় জমায়েত পড়ুয়াদের (Photo Credits: PTI)

কলকাতা, ১২ জানুয়ারি: রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) বাংলা সফরের দ্বিতীয় দিন। আজও তাঁর বিরোধিতায় ছাত্রদের বিক্ষোভ অব্যাহত। শনিবার সন্ধ্যায় হাতে জাতীয় পতাকা (National Flag) নিয়ে 'আজাদি', 'নরেন্দ্র মোদী গো ব্যাক' স্লোগান দিতে দিতে রাজভবনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন কয়েক হাজার পড়ুয়া। যার নেতৃত্বে ছিল মূলত বামপন্থী সংগঠনগুলি। শীতের রাত উপেক্ষা করে রাস্তাতেই রাত্রি যাপন করেন পড়ুয়ারা। রবিবারও সকাল হতেই চোখে পড়ল একই ছবি। এদিনও হার্ট অফ কলকাতা ধর্মতলায় চলছে পড়ুয়াদের বিক্ষোভ কর্মসূচি।

আঁটোসাঁটো নিরাপত্তার মাঝে দুদিনের সফরে গতকাল শনিবার কলকাতা (Kolkata) পৌঁছোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজভবনে হয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) ও প্রধানমন্ত্রীর বৈঠক। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী ছুটে যান ধর্ণা মঞ্চে। বিজেপির বিরোধিতায় প্রতিবাদে সামিল হন। এদিকে, মুখ্যমন্ত্রীর দ্বিচারিতা নিয়ে প্রশ্ন তুলেছে বাম মহল। তাঁদের বক্তব্য, একদিকে নরেন্দ্র মোদির সঙ্গে এতদিনের বিরোধিতা উড়িয়ে পৌঁছে গেলেন বৈঠকে, আর অন্যদিকে তার বিরোধিতাও করছেন! সমর্থন করছেন, আবার করছেনও না! প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান, মুখ্যমন্ত্রী হিসেবে এটা তাঁর প্রশাসনিক দায়িত্ব, তাই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেছেন তিনি। প্রশাসনিক দায়িত্ব পালন করতেই মেয়র ফিরহাদ হাকিমকেও পাঠানো হয়। বৈঠক প্রসঙ্গে তিনি জানান, প্রধানমন্ত্রীকে সিএএ ও এনআরসি তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন। কেন্দ্রের থেকে ২৮,০০০ কোটি টাকা প্রাপ্য রাজ্যের সেই কথাও জানান হয়েছে। রাজ্যের সব বকেয়া টাকা মিটিয়ে দিতে বলেছেন কেন্দ্রকে। বলবুল বিপর্যয়ের বাকি টাকাও দিয়ে দিতে বলেছেন। ঠিক ১৫ মিনিটের বৈঠক শেষে এমনটাই জানান মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: PM Narendra Modi: রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে কলকাতা পোর্ট ট্রাস্টের ১৫০তম বর্ষপূর্তিতে 'লাইট অ্যান্ড সাউন্ড'-র উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

এদিকে প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে শুরু হয়ে যায় বিভিন্ন মহলে বিক্ষোভ (Chaos)। কারোর হাতে জাতীয় পতাকা তো কেউ মোদি-বিরোধী স্লোগান দিতে দিতেই বসে পড়েন রাস্তার উপর। তাঁরাই পরে স্প্রে রং দিয়ে রাস্তার উপরে লিখতে শুরু করেন ‘গো ব্যাক মোদি (Go Back Modi)।' আপনি যে ভারতের নাগরিক, আগে সেই প্রমাণ দিন।’ ছাত্ররা জানিয়েছেন, আজ রবিবারও সকাল দশটায় ধর্মতলায় তাঁদের জমায়েত রয়েছে। সেখানে থাকছেন প্রেসিডেন্সি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা। তাঁরা এও জানান, যতক্ষণ মোদি কলকাতায় আছেন, ততক্ষণ তাঁরা এই আন্দোলন চালিয়ে যাবেন। শনিবার প্রধানমন্ত্রীর কলকাতা সফরের বিরোধিতায় পড়ুয়াদের বিক্ষোভ ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মতলার ডোরিনা ক্রসিং চত্বর। পড়ুয়াদের মিছিল আটকাতে রীতিমতো বেগ পেতে হয় পুলিশকে। পুলিশের সঙ্গে পড়ুয়াদের একাংশের উত্তপ্ত বাক্যবিনিময় হয়। পুলিশ-পড়ুয়া ধস্তাধস্তি বেধে যায়। ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন মুখ্যমন্ত্রী।