Kolkata Police To Induct Belgian Malinois: ওসামা বিন লাদেনের খোঁজ দেওয়া কুকুর আনছে কলকাতা পুলিশ
(Photo Credits: Pixabay)

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: ওসামা বিন লাদেনের (Osama bin Laden) ডেরার খোঁজ দিয়েছিল, এবার সেই জাতের কুকুর আনছে কলকাতা পুলিশ (Kolkata Police)। বৃহস্পতিবার কলকাতা পুলিশের এক সিনিয়র কর্তা এই খবর জানিয়েছেন। তিনি বলেন, বেলজিয়ান ম্যালিনোইস (Belgian Malinois) নামে পরিচিত এই জাতটিকে কলকাতায় পুলিশ তাদের বিশেষ ডগ স্কয়্যাডে অন্তর্ভুক্ত করবে। এই ব্রিডটি আনার মূল কারণ হল যে কোনও সন্ত্রাস জাতীয় পরিস্থিতি মোকাবিলা করার দক্ষতা। এবং তা বিশ্বজুড়ে বেশ কয়েকটি ঘটনায় প্রমাণিত হয়েছে।

রাজ্য সচিবালয় নবান্নের (Nabanna) কাছে ‘অ্যাটাক ডগ’-এর জন্য একটি নতুন ঘর স্থাপন করা হচ্ছে। রাজ্যের বাইরে প্রশিক্ষিত একটি সারমেয় এরই মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে। কলকাতা পুলিশের ওই কর্তা বলেন, "নবান্নের কাছে নতুন কেনেলটিতে এই কুকুর রাখা থাকবে। সর্বাধিক ১২টি কুকুর আপাতত অধিগ্রহণ করা হবে, যার মোট সংখ্যা ৬০ হয়ে যাবে। রাজ্যের বাইরে প্রশিক্ষিত কুকুরগুলির মধ্যে একটি ইতিমধ্যেই অন্তর্ভুক্ত হয়েছে। আরও পড়ুন: Delhi Police: জামিয়ার ছাত্রীদের হিজাব ছিঁড়ে গোপনাঙ্গে লাথি, দিল্লি পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

তিনি আরও বলেন, “আমরা বেশ কিছুদিন ধরে তাদের পরিচয় করানোর পরিকল্পনা করছিলাম এবং এখন আমরা স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি পেয়েছি। এই সারমেয়গুলিকে রাজ্যের বাইরের বিশেষজ্ঞরা প্রশিক্ষণ দেবেন এবং যুক্ত হওয়ার আগে এক বছর সময় নেওয়া হবে।” সিআরপিএফ ইতিমধ্যে বেলজিয়ামের ম্যালিনোইস সারমেয়কে অন্তর্ভুক্ত করেছে। মহারাষ্ট্র পুলিশও নকশাল অধ্যুষিত অঞ্চল এবং সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের সঙ্গে সম্পর্কিত দল ফোর্স ওয়ানকে ধরার জন্য বেলজিয়ামের মালিনোইস আনার জন্য স্বরাষ্ট্র দপ্তর এবং ডিজিপি-কে চিঠি দিয়েছে।

কলকাতা পুলিশের কাছে ইতিমধ্যেই একটি ডগ স্কয়্যাড রয়েছে। যা তাদের গোয়েন্দা বিভাগ দেখাশানা করে। এই ডগ স্কয়্যাডে বিভিন্ন জাতের ৩৫টি কুকুর রয়েছে। তার মধ্যে রয়েছে ল্যাব্রাডর, ডোবারম্যান, জার্মান শেফার্ড, বিগল রটওয়েলার এবং গোল্ডেন রিট্রিভাররাও রয়েছে। ওই পুলিশ অফিসার জানিয়েছেন, হায়দরাবাদের কেনেল থেকে ডগ স্কয়্যাডের জন্য ইতিমধ্যেই ১০টি জার্মান শেফার্ড এবং দুটি ল্যাব্র্যাডর আনা হয়েছে।