New Years Eve: বর্ষবরণের রাতে মাস্ক না পরে ঘোরাফেরা করলে দিতে হবে জরিমানা
কলকাতা পুলিশের মাস্ক নিয়ে প্রচার (Photo: Twitter)

কলকাতা, ৩১ ডিসেম্বর: বর্ষবরণের রাতে (New Years Eve) মাস্ক (Mask) না পরে ঘোরাফেরা করলে দিতে হবে জরিমানা। দুর্গাপুজো সহ বাকি উৎসবের মতোই বর্ষবরণের রাতে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এই নির্দেশের পর কড়া সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। পার্কস্ট্রিট ও লাগোয়া এলাকায় মাস্কবিহীন লোকজনকে চিহ্নিত করার জন্য বিশেষ কিয়ষ্ক চালু করা হচ্ছে।

বর্ষবরণের রাতে কলকাতায় ভিড় এড়াতে জনস্বার্থ মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। তার পরই ভিড় নিয়ন্ত্রণ নিশ্চিত করতে রাজ্যের মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দিয়েছে আদালত। মঙ্গলবার বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ তার নির্দেশে বলেছে, পার্কস্ট্রিট-সহ বর্ষবরণের রাতে ভিড় হয় শহর কলকাতার এমন সমস্ত জায়গায় চেকপোস্ট বানিয়ে ভিড় নিয়ন্ত্রণ করতে হবে কলকাতা পুলিশকে। কোথাও যেন ভিড় না হয় তা দেখার দায়িত্ব মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে। হাইকোর্টের নির্দেশ, চেকপোস্ট বসিয়ে নজরদারি চালাতে হবে। সকলকেই মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করতে হবে। কলকাতায় করোনাভাইরাসের নতুন স্ট্রেন পাওয়া যাওয়াতে ইতিমধ্যেই নতুন বছরের সেলিব্রেশন নিয়ে রাজ্যগুলিকে সতর্ক থাকার নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকারও। আরও পড়ুন: Google Doodle: 'নববর্ষের প্রাক্কালে' গুগলের বিশেষ ডুডল

কলকাতা পুলিশের সূত্রের খবর, বর্ষবরণের রাতে মাইকিং করা হবে পার্কস্ট্রিটে। পুলিশের তরফে এন্ট্রি পয়েন্টে বিতরণ করা হবে মাস্ক ও স্যানিটাইজার। পার্কস্ট্রিট ক্রসিং থেকে থানা পর্যন্ত বেশ কয়েকটি টাওয়ার থেকে চলবে নজরদারি। ভিড় বাড়লে তা নিয়ন্ত্রণ করতে করা হতে পারে ড্রপ গেট।