Kolkata Municipal Corporations Election: এপ্রিলের মাঝামাঝিতেই কলকাতা পুরসভা ভোট
কলকাতা পুরসভা (Photo Credits: IANS)

কলকাতা, ১৪ জানুয়ারি: এপ্রিলের মাঝামাঝিতেই কলকাতা পুরসভা ভোট (Kolkata Municipal Corporations Election) অনুষ্ঠিত হতে পারে। তা ধরে নিয়েই পুরোদমে প্রস্তুতি শুরু করে দিল তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। এরমধ্যেই সংরক্ষণের অঙ্ক অর্থাৎ ওয়ার্ড বিন্যাস নিয়ে জল্পনাও মাথাচাড়া দিয়েছে কলকাতা পুরসভার অন্দরে। রাজ্য নির্বাচন কমিশন (Election Commission) এই সংরক্ষণের বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল আগেই। কমিশন সূত্রে খবর, এবার ৩,৬,৯ সমীকরণে সংরক্ষিত থাকবে ওয়ার্ড। এরফলে বর্তমানে চারজন মেয়র পারিষদ নিজেদের ওয়ার্ডে দাঁড়াতে পারবেন না। এঁরা হলেন রতন দে, দেবব্রত মজুমদার, বৈশ্বানর চট্টোপাধ্যায় ও স্বপন সমাদ্দার।

মেয়র ফিরহাদ হাকিমকে (Firhad Hakim) পুরভোটের প্রস্তুতি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমাদের লক্ষ্য আরও বেশি করে জনসংযোগ (Public Relations)। মানুষের কাছে ও মানুষের পাশে থাকা সব সময়।” স্বপন সমাদ্দার এই প্রসঙ্গে জানান, “সংরক্ষণের বিষয়ে কিছু জানি না। চূড়ান্ত তালিকা (Final List) পেলে বলব। তবে দল যা দায়িত্ব দেবে তাই করব। সেটাই মেনে চলব।” একই বক্তব্য অন্যান্য মেয়র পারিষদদেরও।উল্লেখ্য, রাস্তা বিভাগের মেয়র পারিষদ ৯৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রতন দে আগেও ৯২ নম্বর ওয়ার্ডে লড়েছিলেন। তেমনই পাপিয়া বিশ্বাসের আগে বস্তি বিভাগের মেয়র পারিষদ ৫৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর স্বপন সমাদ্দার ৩০ নম্বর ওয়ার্ডে বাগমারি থেকে জিতেছেন। যদিও সংরক্ষণের বিজ্ঞপ্তি না বেরনো পর্যন্ত কোনও পদাধিকারী এই বিষয়ে মন্তব্য করতে চাইছেন না। চূড়ান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হতে পারে চলতি মাসের ১৭ তারিখে। প্রতিবার পুরভোটের আগেই ওয়ার্ডের বিন্যাস হয়ে থাকে। সেদিকে নজর থাকে কাউন্সিলর থেকে বিভিন্ন দলের সম্ভাব্য প্রার্থীদের। এবারও এই সম্ভাব্য বিন্যাস ঘিরে পুরসভার মহলে জল্পনা তুঙ্গে। আরও পড়ুন: Mamata Banerjee On Dilip Ghosh: 'নাম মুখে নিতে লজ্জা করে' নাম না করে দিলীপ ঘোষকে নিশানা মমতা ব্যানার্জির

কলকাতা পুরসভার অন্তর্গত ৩, ৬, ৯, ১২, ১৫, ১৮, ২১, ২৪, ২৭ ও ৩০ নম্বর ওয়ার্ড আপাতত মহিলা সংরক্ষিত বলেই জানা যাচ্ছে সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী। ৩৭ থেকে ৫৫ এবং ৬১ থেকে ১২৮ নম্বর পর্যন্তও একই বিন্যাসে হবে মহিলা সংরক্ষণ। ১৩২ নম্বর ওয়ার্ডটিও হবে সাধারণ মহিলা সংরক্ষিত। ৫৮, ৭৮, ১২৭, ১৩৩ নম্বর ওয়ার্ড তফসিলি জাতিভুক্ত মহিলা সংরক্ষিত। ১৪১ ও ১৪২ নম্বর ওয়ার্ড মহিলা সংরক্ষিত হবে। ১০৭, ১১০ হবে তফসিলি জাতিভুক্তের সংরক্ষণে। কঠিন বর্জ্য বিভাগের মেয়র পারিষদ দেবব্রত মজুমদার ৯৬ নম্বর ওয়ার্ডের দীর্ঘদিনের কাউন্সিলর। আইন বিভাগের মেয়র পারিষদ বৈশ্বানর চট্টোপাধ্যায় ৯০ নম্বর ওয়ার্ড থেকে জিতে এসেছেন।