Kolkata Metro: সুখবর! বাড়ানো হল কলকাতা মেট্রোর সংখ্যা, বদলে গেল সময়সূচি; টুইটে জানালেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

কলকাতা, ৫ ডিসেম্বর: কলকাতাবাসীর জন্য সুখবর। বাড়ানো হচ্ছে মেট্রো সংখ্যা। যারফলে বাড়বে সময়, আরও সহজ হবে মেট্রোয় যাত্রা। ৭ ডিসেম্বর সপ্তাহের প্রথম দিন থেকে বাড়বে মেট্রো (Kolkata Metro)। আনলক পর্ব কাটিয়ে মেট্রো চালানোর পর এতদিন শহরের বুকে চলত ১৯০ টি মেট্রো। সময়েরও পরিবর্তন করা হয়েছে। এখনও পর্যন্ত মেট্রো চালানো হচ্ছে সকাল ৮টা থেকে। সময় এগিয়ে এনে সকাল ৭টা থেকে করে দেওয়া হয়, যার ফলে অনেকটাই সুবিধা পাবেন অফিস যাত্রীরা।

নোয়াপাড়া থেকে সকাল ৮টা বেজে ৯ মিনিটে ছাড়ছে, যা সকাল ৭টা বেজে ৯ মিনিটে ছাড়া হবে। রাত ৯টার পরিবর্তে শেষ মেট্রো চলবে ৯টা ৩০ পর্যন্ত। কবি সুভাষ এবং দমদম থেকে এই সময়েই চলবে মেট্রো। প্রত্যেকটি মেট্রো ৭ মিনিটের ব্যবধানে চালানো হবে। বয়স্ক, মহিলা এবং বাচ্চাদের (১৫ বছরের নীচে) ক্ষেত্রে কোনও ই-পাস্ লাগছে না। সকাল ৭টা থেকে সাড়ে ৮ টা এবং রাত ৮টায় ই-পাসের প্রয়োজন হবে না। টোকেনের ব্যবহার এখনও হচ্ছে না, কেবলমাত্র স্মার্টকার্ড ব্যবহার করা যাচ্ছে। সোমবার থেকে শনিবার এই নিয়মেই চলবে মেট্রো। আরও পড়ুন, 'বিশেষজ্ঞদের বিশ্বাস কয়েক সপ্তাহের মধ্যেই দেশে করোনা ভ্যাকসিন', সর্বদল বৈঠকে বললেন নরেন্দ্র মোদি

অপরদিকে, রেলের ট্র্যাকে গতি আনতে ও লাইনে ভিড় কমাতে স্বল্প দূরত্বের রুটে গোটা দেশেই বেশ কিছু লোকাল ও অন্যান্য ট্রেন বাতিল করার পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলবোর্ডের। একই সঙ্গে যাত্রীর সংখ্যা খুব কম, এমন বেশ কিছু স্টেশনেও লোকাল ট্রেনের দাঁড়ানো বন্ধ করে দিয়ে তার গড় গতি বাড়ানোর কথা ভাবাহচ্ছে।