উত্তর ২৪ পরগণা থেকে উদ্ধার ৯০ টি কচ্ছপ, গ্রেফতার ১
উদ্ধার ৯০ টি কচ্ছপ (Photo Credits: Facebook and Pxhere )

কলকাতা, ১১ অক্টোবর: অবৈধভাবে কচ্ছপ (Turtles) বিক্রি বন্ধ হয়েছে কবে। কিন্তু হুঁশ নেই মানুষের। উত্তর ২৪ পরগনার (North 24 Parganas) ঠাকুরনগর বাজারে প্রকাশ্য দিনের পর দিন ধরে বিক্রি হচ্ছিল বিপন্ন প্রজাতির কচ্ছপ। খবর পেয়ে শুক্রবার সাত সকালে উত্তর ২৪ পরগনার ঠাকুরনগর বাজারে হানা দেয় বন দফতর। উদ্ধার হয় অনেকগুলি কচ্ছপ। ১ ব্যক্তিকে গ্রেফতারও করা হয়। উদ্ধার করা হয়েছে প্রায় ৯০টি জ্যান্ত ইন্ডিয়ান সফট শেল টার্টল প্রজাতির কচ্ছপ।

ঠাকুরনগর বাজারে ভাল কচ্ছপ পাওয়া যায়। কচ্ছপ কিনতে বহু দূর থেকে মানুষও আসেন এই বাজারে। ব্যবসা রমরমিয়ে বাড়তে থাকে। পুলিশের কাছে খবর যায় নিষিদ্ধ কারবারের। স্থানীয় গাইঘাটা থানায় অভিযোগ জানিয়েও কাজ হয়নি বলে দাবি স্থানীয় পরিবেশকর্মীদের। শুক্রবার সকালে সেখানেই হানা দেন বনদফতরের কর্মীরা। তারা প্রায় ৯০টি কচ্ছপ উদ্ধার করে। আরও পড়ুন,  বাজি বিপর্যয়ে সরকারের কাছেই ক্ষতিপূরণের দাবি পরিবেশকর্মীদের

স্থানীয় সংবাদমাধ্যমের সূত্র অনুযায়ী, বন দফতরের কর্মীরা জানিয়েছেন, গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালানোর সিদ্ধান্ত নেন তারা। ফেসবুক পেজ থেকে বিষয়টি জানাজানি হয়। তারপরই ততপর হয় বনদফতর। যান এদিনের অভিযান। সংরক্ষিত প্রজাতির প্রাণীর অবৈধ ব্যবসায় জড়িত থাকায় প্রভাস বিশ্বাস নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বন দফতর। তাঁকে বনগাঁ আদালতে পেশ করা হয়েছে।