''জয় শ্রী রাম ধ্বনি-র ক্ষতিকর প্রভাব ব্যাখা কর!''হুগলীর স্কুলের পরীক্ষায় এল এমনই রাজনৈতিক প্রশ্ন!
Representative Image (Photo Credit: PTI)

হুগলি, ১০ অগাস্ট: স্কুলের প্রশ্নপত্রে রাজনৈতিক দিক থেকে প্রভাবিত করার চেষ্টার অভিযোগে উত্তাল। অভিযোগ, হুগলীর আকনা উচ্চ বিদ্যালয়ের বাংলা পরীক্ষায় প্রশ্ন আসে, 'জয় শ্রী রাম' ধ্বনি-র ক্ষতিকার প্রভাব ব্যাখা করো ও কাটমানি ফেরত দেওয়ার জন্য রাজ্য সরকার কী কী সাহসী পদক্ষেপ নিয়েছে? পরীক্ষার সময় অনেকের আপত্তিতে রাজনীতির গন্ধ থাকা প্রশ্ন বাতিল করতে হয় বলে অভিযোগ। যদিও এই বিষয়ে কোনও রকম সরকারীভাবে অভিযোগ জমা পড়েনি। সর্বভারতীয় কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে খবর।

অভিযোগ, প্রশ্নপত্রে লেখা ছিল- জয় শ্রী রাম ধ্বনি-র ক্ষতিকার প্রভাব ব্যাখা করো ও কাটমানি ফেরত দেওয়ার জন্য রাজ্য সরকার কী কী সাহসী পদক্ষেপ নিয়েছে?-তা বুঝিয়ে বলো। এই দুটি প্রশ্ন বাতিল করার পর ছাত্রদের পুরো পাঁচ নম্বর দিয়ে দেওয়া হয়েছে বলে রিপোর্ট প্রকাশ। এভাবেই নাকি বিতর্ক ঢাকার চেষ্টা চলেছে। আরও পড়ুন- প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি ভর্তি AIIMS-র ICU-তে, দেখতে গেলেন নরেন্দ্র মোদি-অমিত শাহ

শোনা যাচ্ছে, জয় শ্রী রাম ধ্বনি-র ক্ষতিকার প্রভাব ব্যাখা করো ও কাটমানি ফেরত দেওয়ার জন্য রাজ্য সরকার কী কী সাহসী পদক্ষেপ নিয়েছে? এই দুটি প্রশ্নের মধ্যে যে কোনও একটার উত্তর দিতে বলা হয়েছিল।

যার জন্য পাঁচ নম্বর বরাদ্দ ছিল। কিন্তু আপত্তির পর সেই প্রশ্ন দুটি বাতিল করেই পরীক্ষা হয়েছিল। কিন্তু সরকারীভাবে কোনও অভিযোগ জমা পড়ল না কেন তা জানানো হয়নি সর্বভারতীয় সংবাদমাধ্যমে। অভিযোগ উড়িয়ে দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

বেশ কয়েক মাস ধরেই জয় শ্রী রাম ধ্বনি নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। বিভিন্ন সময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে উদ্দেশ্য করে 'জয় শ্রী রাম'ধ্বনি তুলেছে বিজেপি সমর্থকরা। এরপর বিজেপি সমর্থকদের দিকে পাল্টা তেড়ে গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী। তা নিয়ে জলঘোলা অনেক হয়েছে।