Durga Ashtami 2019: প্রথা মেনে বেলুড় মঠে কুমারি পুজো, সমাগম প্রচুর ভক্তের
বেলুড় মঠে দুর্গ প্রতিমা (Photo: Facebook)

কলকাতা, ৬ অক্টোবর: আজ মহাষ্টমী (Ashtami)। সকাল থেকে কলকাতাসহ রাজ্যের বারোয়ারি ও বনেদি বাড়ির পুজোগুলিতে ব্যস্ততা তুঙ্গে। বিভিন্ন জায়গায় কুমারি পুজো (kumari Puja) চলছে জোরকদমে। মহাষ্টমীর সকালে বেলুড় মঠে (Belur Math) রীতি মেনে হয় কুমারি পুজো । আজ সকালে প্রথমে অষ্টমী পুজো অনুষ্ঠিত হয়। পরে শুরু হয় কুমারি পুজো। কুমারী পূজা উপলক্ষ্যে বেলুড় মঠে বহু মানুষের সমাগম ঘটেছে। পুজো দেখতে এদিন সকাল থেকে অগণিত মানুষ ভিড় করেছিলেন। শুধু হাওড়া কিংবা কলকাতা কিংবা পাশ্ববর্তী এলাকার বাসিন্দারাই নন, দূর দূরান্ত থেকে এদিনের অনুষ্ঠানের যোগ দিয়েছিলেন বহু মানুষ।

এবছর বেলুর মঠে কুমারি হিসেবে পুজো করা হয় আরাধ্যা ভট্টাচার্যকে। তার বয়স পাঁচবছর নয় মাস ছয় দিন। সুভাগা হিসেবে পুজো করা হচ্ছে তাকে। তার বাড়ি আড়িয়াদহ। স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) সারদাদেবীর নামে দুর্গাপুজোর সংকল্প করেছিলেন। সেই থেকে প্রথা মেনেই চলছে পুজো। পুজোর পরে দর্শনার্থীদের মধ্যে ভোগপ্রসাদ বিতরণ করার প্রথা রয়েছে। স্বামী বিবেকানন্দ বেলুড় মঠে দুর্গাপুজো শুরু করেছিলেন৷ রামকৃষ্ণ মঠ ও মিশনের (Ramakrishna Math & Ramakrishna Mission) তরফে জানা গেছে, প্রথম বছর ৯ জন কুমারিকে একসঙ্গে পুজো করা হয়েছিল৷ তার মধ্যে একজনকে পুজো করেছিলেন স্বামী বিবেকানন্দ। আরও পড়ুন: Durga Ashtami 2019: আজ মহাষ্টমী, প্যান্ডেলে প্যান্ডেলে চলছে অঞ্জলি, প্রথা মেনে হচ্ছে কুমারি পুজো, জনজোয়ারে ভাসছে কলকাতা

কুমারি পুজো দেখতে প্রতিবছরই বেলুড় মঠে প্রচুর মানুষের ভিড়য় হয়। তাই প্রশাসন সদা সতর্ক। নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে হাওড়া সিটি পুলিশ। স্থলপথের পাশাপাশি জলপথেও চলছে নজরদারি।

এদিকে দেশবাসীকে মহাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিন্দি, ইংরেজির পাশাপাশি বাংলায় টুইট করেছেন রাষ্ট্রপতি। তিনি লেখেন,"পবিত্র দুর্গাপূজা উপলক্ষ্যে দেশ-বিদেশের সব ভারতীয়কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এই উৎসব অশুভকে বিনাশ করে শুভ শক্তির জয়ের উদযাপন। দেবী দুর্গার আশীর্বাদে আমাদের জীবন সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠুক।" টুইটে প্রধানমন্ত্রী লেখেন, "নবরাত্রির মহাষ্টমীতে সবাইকে শুভেচ্ছা৷ দুর্গাষ্টমীর আরাধ্য দেবী মহাগৌরী আমাদের সকলের জীবনে সৌভাগ্য এবং সমৃদ্ধি আনুক৷"