CM Mamata Banerjee on Yaas: 'আম্ফানের থেকেও বড় ঝড় য়াস, আমরা তৈরি', জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়
মমতা বন্দোপাধ্যায় (Picture Credits: ANI)

কলকাতা, ২৪ মে: ঘূর্ণিঝড় 'য়াস' (Cyclone Yaas) নিয়ে চিন্তায় রাজ্য প্রশাসন। আতঙ্কে রাজ্যবাসী। সমস্তরকম নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। আজ ঘূর্ণিঝড় নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তিনি জানান, "আম্ফানের থেকেও বড় ঝড় হতে চলেছে 'য়াস'। ৭২ ঘণ্টা দুর্যোগ থাকবে। কিন্তু এ নিয়ে অযথা আতঙ্কিত হবেন না, আতঙ্ক ছড়াবেন না।"

আরও বলেন, "৪০০০ ত্রাণশিবির তৈরি করা হয়েছে। ত্রাণশিবির গুলিতে করোনা বিধি মানার ব্যবস্থা করা হয়েছে। জীবনটা অনেক বড়। সাবধানে থাকুন। মৎস্যজীবীদের বলছি, সমুদ্রে মাছ ধরতে যাবেন না। জীবন অনেক দামী। আপনি বাঁচলে আপনার সংসার বাঁচবে। ৫১টি বিপর্যয় মোকাবিলা দল মোতায়েন করা হয়েছে। রাজ্যে ৪ হাজার সাইক্লোন শেল্টার হোম তৈরি হয়েছে।" আরও পড়ুন, ঘূর্ণিঝড় এখন পরিণত গভীর নিম্নচাপে, এখন কোথায় অবস্থান করছে 'য়াস' জানুন

"বিদ্যুৎ বিপর্যয় মোকাবিলায় এক হাজারটি দল প্রস্তুত আছে। ১০ লক্ষ মানুষকে সরানোর ব্যবস্থা করা হয়েছে। আম্ফানের সময়ও বলা হয়েছিল আর্থিক সাহায্য করা হবে। রাজ্যের টাকা থেকেই রাজ্যকে সাহায্য করা হয়েছিল। আমরা কেন বারবার বঞ্চিত হব? সেনাবাহিনীকেও সতর্ক থাকতে বলা হয়েছে। সরকারের সব এজেন্সিকে সতর্ক থাকতে বলা হয়েছে। বুধবার দুপুরে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। আমরা ঘূর্ণিঝড় মোকাবিলায় তৈরি আছি", বলে আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

ঘূর্ণিঝড় 'য়াস' (Cyclone Yaas) এখন পরিণত গভীর নিম্নচাপে। ঠিক এমনটাই পূর্বাভাস ছিল আবহাওয়াবিদদের। এবার আবহাওয়া দফতরের পূর্বাভাস উত্তর- পশ্চিম দিকে আরও এগোতে থাকবে য়াস। আজ, সোমবার সন্ধ্যার পর থেকে আরও শক্তি বাড়াবে এই সাইক্লোন। তারপর বুধবার স্থলভাগে আছড়ে পড়বে 'য়াস'। গত কয়েক ঘণ্টায় বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করেছে এই 'য়াস'।