Mamata Banerjee on Union Budget 2021: 'ভেকধারী সরকারের ফেকধারী বাজেট', 'হুক্কাহুয়া বাজেট', কেন্দ্রকে তীব্র কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মমতা ব্যানার্জি (Photo Credits PTI)

কলকাতা, ১ জানুয়ারি: আজ শিলিগুড়ি (Shiliguri) থেকে ভার্চুয়াল সেতুর উদ্বোধনে গিয়ে কেন্দ্রীয় বাজেট অধিবেশন নিয়ে নিজের মতামত জানান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। এদিন কেন্দ্র সরকারকে তীব্র আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী। বাজেটের তীব্র নিন্দা করে বলেন, 'ভেকধারী সরকারের ফেকধারী বাজেট।' শুধু তাই নয় একে 'হুক্কাহুয়া' বাজেট বলেও নিন্দা করেন তিনি। সরকারি সংস্থা বেসরকারিকরণ, এলআইসির শেয়ার বিক্রি নিয়েও এদিন ক্ষোভপ্রকাশ করেন।

আজ কেন্দ্রীয় বাজেটে রাজ্যের বরাতে জোটে রাস্তা তৈরিতে বরাদ্দ করা হচ্ছে ২৫ হাজার কোটি টাকা। ৬৭৫ কিমি রাস্তা তৈরি করা হবে পশ্চিমবঙ্গে। সংস্কার করা হবে কলকাতা-শিলিগুড়ি রাস্তাও। পাশাপাশি, খড়্গপুর থেকে বিজয়ওয়াড়া পর্যন্ত ফ্রেট করিডর নির্মাণ করা হবে। গোমড় থেকে ডানকুনি পর্যন্ত ২৭৪ কিমি রেলের ট্র্যাক তৈরি করা হবে। আজ নির্মলা সীতারমণের (Nirmala Sitharaman) পেশ করা বাজেটে (Budget 2021) বাংলার জন্য একটা যে অংশ বরাদ্দ করা হয়েছে তাকে ভোটমুখী বাজেট বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, বাজেটে কৃষি ক্ষেত্রে পেট্রোলে ২.৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলে ৪ টাকা প্রতি লিটার সেস বসলো কেন্দ্র, কড়াইশুঁটিতে ৪০% সেস

মুখ্যমন্ত্রী আরও বলেন,"এখন বলছে গ্রামীণ রাস্তা বানাবে, আমার কোনও দরকার নেই, গ্রামে সব রাস্তা তৈরি হয়ে গেছে। ভোটের আগে নাকি বাংলায় রাস্তা বানাবে! বাংলায় করতে হবে না। আমি রাস্তা করে দেব।" পাশাপাশি পরামর্শ দেন, যেসব কৃষকরা আন্দোলনে বসে আছেন, এই রাস্তা তৈরির টাকা তাঁদেরকে গিয়ে দিয়ে দেওয়ার জন্য। একইসঙ্গে বিমা ক্ষেত্রে নির্মলা সীতারমণের (Nirmala Sitharaman) ৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড় দেওয়ার প্রস্তাবেরও তীব্র সমালোচনা করেন তৃণমূল নেত্রী। কেন্দ্রের কটাক্ষ করে আরও বলেন, "সব বিক্রি করে দেবে এরা। সব সরকারি বিভাগ বিক্রি করে দেবে। গোটা দেশটাকেই এক দিন বিক্রি করে দেবে। ব্যাঙ্ক, বিমা, রেল, ভেল, সেল সব বেচে দেবে। প্রথম পেপারলেস বাজেট (Budget 2021) বলছে! সব কাগজ কোথায় লুকিয়ে দেবে, আর কেউ খুঁজেও পাবে না!"