West Bengal Assembly Elections 2021: ভোটের আগে মমতার মাস্টার স্ট্রোক, মায়ের রান্নাঘরে আজ থেকেই চালু ৫ টাকার ডিমভাত
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

পশ্চিমবঙ্গ, ১৫ ফেব্রুয়ারি: আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে আজ থেকেই রাজ্যে চালু হচ্ছে ৫ টাকায় ডিমভাতের পরিষেবা। ভোটবাক্সকে পাখরি চোখ করেই সম্প্রতি ‘মা’ নামের এই প্রকল্প চালুর কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধনও করতে চলেছেন তিনি। তৃণমূলের স্লোগান ‘মা মাটি মানুষ’ থেকেই এই প্রকল্পের নামকরণ হয়েছে ‘মা’। হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুসারে এই মা প্রকল্পের বাস্তবায়নে কলকাতাতে ১৬টি সাধারণ রান্নাঘর হচ্ছে। এরপর একে একে রাজ্যের অন্যান্য শহরেও এই মা প্রকল্প বিস্তার লাভ করবে। এই ৫ টাকার থালিতে থাকবে ডাল, ভাত, সবজি ও ডিমের কারি। দিনের একটি নির্দিষ্ট সময়ে মিলবে এই পরিষেবা।

চলতি বছরের মার্চ এপ্রিলে রাজ্যে বিধানসভা নির্বাচন। এমনিতেই ১৯ এর লোকসভা নির্বাচনে ১৮টি আসনে জিতে শাসকদল তৃণমূলের গাড়ে নিঃশ্বাস ফেলছে বিজেপি। এমনকী তৃণমূলের বাঘা বাঘা নেতারা পার্টি বদলে পদ্মশিবিরে যোগ দিচ্ছেন দলে দলে। শাসকদলের ঘর খালি করে বিরোধী বিজেপি শিবিরে যেন নেতাদের লাইন লেগেছে। স্বাভাবিক ভাবেই বিধানসভা ভোটের আগে বেশ চাপে পড়ে গিয়েছে তৃণমূল শিবির। তাইতো ৫ টাকার থালি চালু করে মাস্টার স্ট্রোক দিতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতমাসেই নন্দীগ্রামের জনসভা থেকে তৃণমূলনেত্রী জানিয়েছিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে লড়ছেন তিনি। আরও পড়ুন-Google Translation Error: ‘ঈশ্বর আপনার মঙ্গল করুন’ এর হিন্দি অনুবাদ ‘আসসালাম আলেকুম’? গুগল ট্রান্সলেটের কাজে আক্কেল গুড়ুম নেটিজেনদের

এই আসনেই গত বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন তৃণমূল বিধায়ক শুভেন্দু অধিকারী। তবে তিনি এখন বিজেপি নেতা। শুধু তাই নয় তৃণমূলনেত্রীর বিরুদ্ধেও যুদ্ধ ঘোষণা করেছেন। আসন্ন নির্বাচনে রাজ্যে পদ্ম ফোটানোর অঙ্গীকার করে। এবার সেই শুভেন্দু বিরুদ্ধেই জয়যাত্রা করতে চাইছেন মা মাটি মানুষের নেত্রী। যে কাজে তাঁর প্রধান আশ্রয় হতে পারে এই মায়ের রান্নাঘরের পাঁচ টাকার থালি।