Kolkata: সোমবার থেকে নামছে না বেসরকারি বাস, ভাড়া বৃদ্ধির নিয়ে সিদ্ধান্ত সরকারের ঘাড়ে ছাড়লেন বাস মালিকরা
কলকাতার রাস্তায বাস(File pic)

কলকাতা, ৩১ মে; কাটল না ভাড়া (fare) বৃদ্ধি নিয়ে জট। সোমবার থেকে পথে নামছে না বেসরকারি বাস (Bus)। বৈঠকের পর জানালেন বাস সংগঠনের (Bus Association) একাংশ। ভাড়া বৃদ্ধির দাবিতে অনড় বাস মালিকের একাংশ। পুরনো ভাড়া বাস চালানো অসম্ভব, সাফ জানিয়ে দিল বেসরকারি বাস মালিক সংগঠন। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, ভাড়া বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নিতে রবিবার বেসরকারি বাস মালিক সংগঠনগুলি বৈঠকে বসে। কিন্তু কত টাকা ভাড়া বাড়ানো হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেননি বাসমালিকরা। বাসভাড়া বাড়ানোর বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ওপরেই ছেড়ে দেন বাস মালিকরা। রাজ্য সরকারের কাছে ভাড়া নির্ধারণের দাবি জানিয়েছে তাঁরা। মঙ্গলবার পরিবহন দপ্তরে এনিয়ে স্মারকলিপির জমা দেবেন মালিকরা।

বৈঠকে স্থির হয়েছে, যাত্রীদের সুরক্ষার দায়িত্ব পুলিশকে নিতে হবে। বাস কর্মীদের গ্লাভস, মাস্ক ও স্যানিটাইজার সরকারকে দিতে হবে। বাস কর্মীদের সুরক্ষার দায়িত্বও সরকারকে নিতে হবে। আরও পড়ুন: Chhattisgarh: ছত্তিশগড়ের রাজনন্দগাঁওয়ে বাস উল্টে আহত পশ্চিমবঙ্গের ৭ প্রবাসী শ্রমিক

এ প্রসঙ্গে মিনিবাস ইউনিয়নের যুগ্ম সম্পাদক প্রদীপ নারায়ণ বসু বলেন, "আমরা অনুরোধ জানাই মুখ্যমন্ত্রী কাছে, তিনিই যেন বাসভাড়া ঠিক করে দেন। আমরাও অসহায়। 'ফুল সিটিং'এ গাড়ি চালিয়েও সাত টাকা, আট টাকা ভাড়ায় গাড়ি চালানো অসম্ভব হয়ে যায়। আর এই ভাড়ায় ওত কম যাত্রী নিয়ে তো গাড়ি চালানো অসম্ভব।" তিনি আরও বলেন, "১০ লাক টাকার বীমা রয়েছে। তারওপর ট্যাক্স মুকুবের নোটিফিকেশনও হয়নি এখনও। আমরাও অসহায়। কেন্দ্রীয় সরকার কেন পরিবহনর জন্য প্যাকেজ ঘোষণা করছে না?"