Dilip Ghosh On CAA: তৃণমূলের কথা শুনলে বিপদে পড়তে হবে; নাগরিকত্ব প্রমাণে আধার ও প্যান কার্ড যথেষ্ট নয়, জানালেন দিলীপ ঘোষ
দিলীপ ঘোষ (Photo Credit: ANI)

হাওড়া, ১৮ জানুয়ারি: বিজেপি রাজ্য সভাপতির (BJP State President) পদে সেকেন্ড ইনিংসে এসেছেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। এসেই বিতর্কের মুখে তাঁর মন্তব্য। এবার তিনি জানালেন নাগরিকত্ব প্রমাণ করতে আধার কার্ড (Aadhar) অথবা প্যান কার্ড (Pan Card) যথেষ্ট নয়। তিনি শরণার্থীদের নাগরিকত্ব আইন (CAA) ২০১৯-এর অধীনে আসার জন্য আহ্বান জানিয়েছেন।

শুধু তাই নয়, কয়েকমাসের মধ্যেই শুরু হবে নাগরিকত্ব প্রমাণ করার আবেদন প্রক্রিয়া বলেও জানান। সকল শরণার্থীদের নাগরিকত্ব প্রমাণ করতে হবে। আবেদন পত্রে বিস্তারিতভাবে তথ্যও জানাতে হবে।

তিনি আরও বলেন, "মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) এবং অন্যান্য তৃণমূল নেতারা আপনাদের জালে (Trap) ফেলতে চাইছে। তারা বলছেন শরণার্থীরা যারা এদেশে দশকের পর দশক ধরে বসবাস করছেন তাদের আধার এবং প্যান কার্ড থাকলেই হবে, নাগরিকত্বের জন্য আবেদন করার প্রয়োজন নেই। এটা পুরোটাই ভুল। এদেশে থাকতে হলে বিস্তারিতভাবে সমস্ত তথ্য দিতে হবে। যারা তা করবেন না তারা বিপদে পড়বেন। নতুন আইনে তাই বলা রয়েছে।"

আরও পড়ুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি ভারতের নাগরিক? তথ্যের অধিকার আইনে জানতে চাইলেন কেরালার ব্যক্তি

সিএএ-কে সমর্থন করে তিনি আরও জানিয়েছেন,"বুদ্ধিজীবীদের তখন পথে নামতে দেখিনি তো, যখন অন্য দেশ থেকে পালিয়ে হিন্দুদের ভারতে আসতে হয়েছিল। সিএএ শরণার্থীদেরও নাগরিকত্ব দেবে। বিরোধীরা মানুষকে বিভ্ৰান্ত করছে। প্রধানমন্ত্রী আগামী ৪-৫ মাসের মধ্যেই নাগরিকত্ব প্রমাণের জন্য আবেদন করতে বলবেন বলেও জানান তিনি। বুদ্ধিজীবীদের উদ্দেশে তিনি ওঁদের "পরগাছা", "কীট", "শয়তান" বলেও আখ্যা করেছেন। এঁরা আমাদের টাকায় খায় আর আমাদের বিরুদ্ধেই কথা বলে" এই বলে ক্ষোভ উগরে দেন।

কিছুদিন আগে সিএএ নিয়ে বিক্ষোভকারীদের কুকুরের মত গুলি করে মারার মন্তব্যে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এমনকি বিজেপির অন্দরমহলেও তাঁর বিরুদ্ধে সরব হয়েছিলেন।