Kolkata: উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা জুনে, ক্লাস ইলেভেনের সবাই পাস; ঘোষণা মুখ্যমন্ত্রীর
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo: ANI)

কলকাতা, ১৫ এপ্রিল: উচ্চমাধ্যমিকের (HS exam 2020) বাকি তিনটি পরীক্ষা হবে জুন মাসে ৷ এছাড়া পাস করিয়ে দেওয়া হবে ক্লাস ইলেভেনের সব ছাত্র-ছাত্রীকে ৷ আজ সাংবাদিক বৈঠকে একথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)৷ সেইসঙ্গে করোনার প্রকোপ কমলে কলেজ-বিশ্ববিদ্যালয়ের কেবলমাত্র ফাইনাল ইয়ারের পরীক্ষা হবে। কলেজ, বিশ্ববিদ্যালয়ের একটা করে সেমিস্টার এগিয়ে যাবে। মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে করোনাভাইরাসে মোট আক্রান্ত বেড়ে হয়েছে ১৩২। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১৭ জন৷ পাশাপাশি মুখ্যমন্ত্রী জানিয়েছেন করোনা আক্রান্তদের মধ্যে ৪২ জনকে ইতিমধ্যে বেলেঘাটা আইডি হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে।

দ্বিতীয় দফায় লকডাউনে রাজ্যে কৃষি, ছোটো শিল্প তালুকের ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মমতা ব্যানার্জি। লকডাউনের থেকে ছাড় রয়েছে একশো দিনের কাজের ক্ষেত্রেও। মুখ্যমন্ত্রী জানান, ডেপুটি সেক্রেটারি স্তরের আধিকারিকরা কাজ করবেন। গ্রামীণ শিল্প চালু করা যেতে পারে। ছোটো শিল্পতালুক চালু করা যেতে পারে। ২০ এপ্রিলের পর একশো দিনের কাজ শুরু করা যেতে পারে। তিনি আরও জানান, প্রত্যেক ক্ষেত্রে ১৫ শতাংশ শ্রমিক কাজে লাগানো হবে। ভিন রাজ্যের শ্রমিকদের ৩-৪ দিন ছেড়ে দেওয়া হবে। আরও পড়ুন: Kolkata: রাজ্যের চটকলগুলিতে উৎপাদন শুরু করা হোক, রাজ্যকে চিঠি বস্ত্র মন্ত্রকের

জুটমিল খোলা নিয়ে রাজ্যকে চিঠি পাাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। আজ মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের সব কটি জুটমিলে কাজ শুরু করা যেতে পারে, তবে বেশ কিছু নিয়ম মেনে। যদিও আইসিডিএস সেন্টার ১৫ মে পর্যন্ত বন্ধ থাকবে বলে ঘোষণা করেন তিনি।