Kolkata: রাজ্যের চটকলগুলিতে উৎপাদন শুরু করা হোক, রাজ্যকে চিঠি বস্ত্র মন্ত্রকের
চটকল (Photo: IANS)

কলকাতা, ১৫ এপ্রিল: লকডাউন (Coronavius Lockdown) চললেও রাজ্যের চটকলগুলি (Jute Mill) খোলার অনুরোধ জানিয়ে রাজ্য সরকারকে চিঠি পাঠাল কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রক (Ministry of Textiles)। এনিয়ে রাজ্যকে তৃতীয় চিঠি পাঠাল কেন্দ্রীয় সরকার। বস্ত্রমন্ত্রক প্রথম চিঠি পাঠায় ৪ এপ্রিল। এর পরেও রাজ্য সরকার কোনও উদ্যোগ না নেওয়ায় ফের ১৩ এপ্রিল একটি চিঠি পাঠানো হয়। আজ ১৫ এপ্রিলও একটি চিঠি পাঠিয়ে অবিলম্বে রাজ্যের কিছু চটকলে উৎপাদন শুরু করার নির্দেশ দেওয়ার আর্জি জানাল বস্ত্র মন্ত্রক।

চিঠিতে বলা হয়েছে, রাজ্যের ১৮টি চটকলে ২৫ শতাংশ শ্রমিককে কাজে লাগিয়ে এখনই উৎপাদন শুরু করা হোক। তা না হলে খাদ্যশস্য প্যাকেজিংয়ের সমস্যা তৈরি হবে। ওই চিঠিতে বলা হয়েছে, জুট এবং জুট টেক্সটাইল ভারতের আইন অনুসারে জরুরি পণ্যের মধ্যে পড়ে। একই সঙ্গে আইন অনুসারে দেশে খাদ্যশস্য প্যাকেজিংয়ের ক্ষেত্রে ১০০ শতাংশ চটের বস্তা ব্যবহার করার নিয়ম রয়েছে। এখন যা পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে প্রচুর পরিমাণে চটের বস্তা প্রয়োজন খাদ্যশস্য প্যাকেজিংয়ের জন্য। এপ্রিল ও মে মাসে সেই চাহিদা আরও অনেক বাড়বে বলে জানিয়েছে খাদ্য ও খাদ্য সরবরাহ বিভাগ। আরও পড়ুন: Coronavirus In West Bengal: করোনাভাইরাসে আক্রান্ত হলেন কলকাতা পুলিশের কনস্টেবল

লকডাউনের মধ্যে কোথায় কোথায় ছাড় মিলবে বলে স্বরাষ্ট্রমন্ত্রক যে গাইডলাইন প্রকাশ করেছে তাতেও যথাযথ সুরক্ষা বজায় রেখে চটকল খোলা যেতে পারে বলে জানানো হয়েছে। রাজ্য সরকারকে পাঠানো চিঠিতে সে কথাও উল্লেখ করেছে বস্ত্র মন্ত্রক।

রাজ্যের মুখ্যসচবি রাজীব কুমারকে পাঠানো ওই চিঠিতে বস্ত্রমন্ত্রকের সচিব রবি কাপুর বলেছেন, অবিলম্বে পশ্চিমবঙ্গে কিছু চটকল চালু করে যতটা সম্ভব উৎপাদন শুরু করা হোক। এর জন্য রাজ্যের চটকলগুলিকে প্রয়োজনীয় নির্দেশ পাঠানোর জন্যও রাজ্য সরকারের কাছে আর্জি জানানো হয়েছে চিঠিতে।