Kolkata: নবজাতের মলদ্বারে ৯০০ গ্রামের টিউমার, এনআরএস হসাপাতালে সফল জটিল অস্ত্রোপচার
প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

কলকাতা, ২৫ জানুয়ারিঃ জীবন ফিরে পেল নবজাতক। এনআরএস হাসপাতালের চিকিৎসকরা এক সদ্যজাতের মলদ্বার থেকে ৯০০ গ্রামের টিউমার অস্ত্রোপচার করে বের করেছেন। গত ২০ ডিসেম্বর কাকদ্বীপ নিবাসী রেশমা বিবি জন্ম দেন শিশু কন্যার। জন্মের ঠিক ২ দিন পর ২২ ডিসেম্বর মেয়েকে নিয়ে কলকাতার (Kolkata) এনআরএস হাসপাতালে (NRS Hospital) আসেন তিনি।

৯০০ গ্রামের টিউমারটি নিয়েই জন্ম হয়েছিল ওই সদ্যজাতের। টিউমারের মধ্যেই তাঁর মলদ্বার এবং যোনি ঢুকে ছিল। নবজাতকের অস্ত্রোপচার ঝুঁকিপূর্ণ হলেও তার জীবন রক্ষায় সেই ঝুঁকি নিয়েছেন হাসপাতালের কয়েকজন পেডিয়াট্রিক সার্জেন। সফল অস্ত্রপচারে সুস্থ ওই শিশু। শরীর থেকে বাদ পড়েছে ৯০০ গ্রামের টিউমার।

আরও পড়ুনঃ আর জি কর হাসপাতালের শৌচাগারে আত্মহত্যা, উদ্ধার রোগীর ঝুলন্ত দেহ

জন্মের সময়ে শিশুর ওজন ছিল ২.৭ কেজি। প্ল্যাস্টিক সার্জারির মাধ্যমে শিশুর অস্ত্রোপচার করেছেন ছয়জন বিশেষজ্ঞ চিকিৎসকের একটি  দল। ১৩ জানুয়ারি করা হয়েছে অস্ত্রোপচার। সদ্যজাতের শরীর থেকে বাদ পড়েছে ৯০০ গ্রামের টিউমারটি। অস্ত্রোপচারের পর শিশুর ওজন নেমে এসেছিল ১.৯ কেজিতে। তবে এখন শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। বর্তমানে তার ওজন আড়াই কেজি। তবে চিকিৎসকরা আরও কিছুদিন শিশুকে হাসপাতালে থাকার পরামর্শ দিয়েছেন। অস্ত্রোপচারের স্থানে উপযুক্ত ড্রেসিংয়ের জন্যেই এখনও হাসপাতালেই থাকতে হবে তাঁকে।