WhatsApp Apologies: কেন্দ্রীয় মন্ত্রীর হুঁশিয়ারির ফল! বিকৃত ভারতীয় মানচিত্র সরিয়ে ক্ষমা চাইল WhatsApp
প্রতীকী ছবি

নয়াদিল্লি: ভারতের ভুল মানচিত্র নিউ ইয়ার লাইভ স্ট্রিমিং লিঙ্কে চালিয়ে ছিল মেটার নিয়ন্ত্রণাধীন মেসেজিং সংস্থা হোয়াটসঅ্যাপ। আর তা দেখতে পেয়েই কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন ভারতের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। অত্যন্ত বিনম্র কিন্তু পরিষ্কার ভাষায় বলেছিলেন, ভারতে ব্যবসা করতে গেলে ভারতের সঠিক মানচিত্রই ব্যবহার করতে হবে। বুঝিয়ে দিয়েছিলেন এর সঙ্গে কোনও সমঝোতা করবে না দিল্লি। আরও পড়ুন: Indian IT Minister Warns WhatsApp: ভারতের বিকৃত ম্যাপ টুইটের শাস্তি! হোয়াটসঅ্যাপকে কড়া হুঁশিয়ারি দিল্লির

ভারতের মন্ত্রীর এই হুঁশিয়ারির কিছুক্ষণ পরেই লাইভ স্ট্রিমিং থেকে ভারতের ভুল মানচিত্রটি সরিয়ে (Removed) দিয়ে এর জন্য ক্ষমা চায় হোয়াটসঅ্যাপ (WhatsApp Apologies)। রাজীব চন্দ্রশেখরকে ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ (Thanked) জানিয়ে অনিচ্ছাকৃতভাবে (unintended error) এই ঘটনা ঘটেছে বলে জানায়।

তাদের তরফে টুইট করা হয়, "আমরা বিষয়টি জানতে পারার সঙ্গে সঙ্গে স্টিমটি ভারতের ভুল মানচিত্রটি সরিয়ে দিয়েছি। এই ঘটনার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে (Future) এই বিষয়টি আমরা মাথায় রাখব।"

কেন্দ্রে আসীন এনডিএ (NDA) সরকারের (government) মন্ত্রীরা (Minister) যখন পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে (Pakistan-occupied Kashmir) ভারতে (India) ফিরিয়ে আনার বিষয়ে পরিকল্পনা (plan) করছেন। জম্মুর প্রকাশ্য জনসভায় দাঁড়িয়েই এই নিয়ে কথা বলছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বা প্রতিরক্ষামন্ত্রী। সেই সময়ে ভারতের মানচিত্রকে বিকৃত করে (incorrect map of India) টুইট (tweets) করে, পাকিস্তান অধিকৃত কাশ্মীরকে ইসলামাবাদের ভাগে আর চিন (China) যেগুলো জায়গা গুলো নিয়ে দিল্লির সঙ্গে লড়াই করার চেষ্টা করে সেগুলো বেজিংকে দিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি করে ফেসবুকের অধীনস্থ মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp)।

সঙ্গে সঙ্গে এই কাণ্ডের জন্য মার্ক জুকেরবার্গের নিয়ন্ত্রণাধীন সংস্থাকে কড়া হুঁশিয়ারি (tough warning দেন ভারতের ইলেকট্রনিক্স ও ও প্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Indian Minister of State for Electronics And IT, Rajeev Chandraeskher)। মেটা-র অধীনস্থ সংস্থাটিকে (Meta-owned company) অবিলম্বে তাদের নিউইয়ার সেলিব্রেশন লাইভ স্ট্রিমিং লিঙ্ক (New Year celebration live-streaming link) থেকে ভারতের বিকৃত মানচিত্র সরিয়ে নিতে বলেন। সেই সঙ্গে ভারতের মাটিতে ব্যবসা (business) করে এরকম সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে (Social media platforms) অবশ্যই ভারতের সঠিক মানচিত্র Correct maps of India) ব্যবহার (use) করার নির্দেশ দেন।

এপ্রসঙ্গে টুইট করেন, "ডিয়ার হোয়াটসঅ্যাপ (Dear @WhatsApp) আপনাদের অনুরোধ দয়া করে ভারতীয় মানচিত্রটি যত তাড়াতাড়ি সম্ভব ঠিক করুন। সমস্ত মাধ্যম যারা ভারতে ব্যবসা করতে চায় বা এদেশে তাদের চালু থাকা ব্যবসা চালিয়ে নিয়ে যেতে চায় তাদের অবশ্যই সঠিক ভারতীয় মানচিত্র ব্যবহার করতে হবে।"