Twitter Leads in Child Abuse Content: শিশু নির্যাতন বিষয়ক খবরের ছবি-ভিডিওর জোগানে শীর্ষে টুইটার! বলছে রিপোর্ট
টুইটার লোগো (Photo Credits: IANS)

লন্ডন, ১১ নভেম্বর: শিশু নির্যাতন (Child Abuse ) বিষয়ক খবরের ছবি-ভিডিওর জোগানে শীর্ষ তালিকায় রয়েছে টুইটার (Twitter)! ইউকে-ভিত্তিক ইন্টারনেট রিপোর্ট প্রদানকারী সংস্থা ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (আইডবলুএফ) (Internet Watch Foundation) সম্প্রতি প্রকাশ করেছে এমনই এক তথ্য। যে তথ্যে উঠে এসেছে সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে (Social Media) শিশু নির্যাতন বিষয়ক যে সমস্ত খবর ছড়িয়ে পড়ছে তারমধ্যে অধিকাংশই ছড়িয়ে পড়ছে টুইটার থেকে। ভারতের টেলিগ্রাফও (Telegraph) তাদের প্রতিবেদনে এই রিপোর্ট পেশ করে জানিয়েছে, বিগত তিন বছর ধরে এই সম্পর্কিত বিভিন্ন তথ্য যা বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে মিলছে তার ৪৯ শতাংশই টুইটার থেকে।

এই রিপোর্টে এও বলা হয়েছে, শিশু নির্যাতন বিষয়ক খবরের ছবি বা ভিডিও যাই হোক না কেন, টুইটারের জোগান দেওয়া এই কন্টেন্ট আদতে ভয়ঙ্কর প্রভাব ফেলতে পারে। এই ধরণের অপরাধ আরও বেড়ে যেতে পারে এমন ছবি বা ভিডিও আমজনতার দৃষ্টিগোচর হলে। এই ধরণের ছবি বা ভিডিও টুইটার থেকে খুব শীঘ্রই মুছে ফেলা দরকার। এই সংস্থার তরফে আরও জানানো হয়েছে, আমরা এই ধরণের কন্টেন্ট (Content) মুছে ফেলার উদ্দেশ্যে জনগণকে রিপোর্ট করতে অনুরোধ জানিয়েছিলাম। আরও পড়ুন: Huawei New Smartphone: নতুন স্মার্টফোন আনল Huawei, জেনে নিন নতুন ফোনের ফিচার, বৈশিষ্ট্য

টুইটারের পর এই ধরণের সার্চ ইঞ্জিনের (Search Engine) তালিকায় দ্বিতীয় হিসেবে নাম রয়েছে মাইক্রোসফ্ট বিংয়ের (Microsoft Bing)। এই রিপোর্ট আরও বলছে, ফেসবুকে এই ধরণের কন্টেন্ট পাওয়া গেছে ৭২ টি, ইন্সটাগ্রামে ১৮ টি, ইউটিউবে ২২ টি। টুইটারের একজন মুখপাত্র জানিয়েছেন, "এই পরিসংখ্যানগুলির যথার্থতা এবং সেগুলি গড়ে তোলার জন্য ব্যবহৃত মেট্রিক সম্পর্কে আমাদের নজর রয়েছে। আমরা এই সমস্যার সমাধান করতে এবং পরবর্তী ক্ষেত্রে সাইটের তথ্যের উন্নয়নে নজর দেব। আইডাব্লুএফ-এর সিইও সুজি হারগ্রিভস ওবিই জানিয়েছেন, "শিশুদের যৌন নির্যাতন সম্পর্কিত উপাদান বা যাই হোক না কেন আমাদের ডেটাবেসে তা নিখুঁতভাবে রেকর্ড করা হয়ে থাকে।"