Popular Past Google Doodle Game: গুগল ডুডলের জনপ্রিয় গেম কিড কোডিং ফিরল নেট দুনিয়ায়
গুগল ডুডল গেম কোডিং (Photo Credit: Google)

মহামারী করোনার সংক্রমণ রুখতে লকডাউনে দেশ। মানুষ এখন বাড়িতেই থাকছে। পরিবারের সঙ্গেই কাটছে বেশি সময়।এই সময় দুশ্চিন্তা কাটাতে ২০১৭-তে প্রথম প্রকাশিত গেম (Google Doodle Game)  পুনরায় লঞ্চ করল গুগল। গুগল ডুডলের জনপ্রিয় গেম এই কিড কোডিং।  কিড কোডিং-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে এই গেম সেই সময় প্রকাশ্যে আনে ডুডল। আজকের কোডিং গেম বাচ্চাদের জন্য আরও বেশি মজার। তাই বাড়িতে থাকতে থাকতে বোর হয়েগেলে ডুডলের এই গেম খেলে আনন্দ পেতে পারেন।

আর্থডে-র দিন মৌমাছি ও ফুলের রোমাঞ্চকর এক গেম দিয়ে তৈরি হল এই ডুডল। গত ২২ বছর ধরে প্রতি বছর নানা ভাবে এই ডুডল-এর মাধ্যমে মানুষের মধ্যে বসুন্ধরা সম্পর্কে সচেতনতা বাড়ানোর কাজে ব্রতী গুগল। এই বছর তাই লকডাউনের ফলে ঘরবন্দি মানুষের জন্য একটু আলাদা ভাবেই আজকের ডুডল।  যদি আপনি আর্থ ডে ২০২০- এর এই বিশেষ গুগল ডুডল ব্লগে খেলাটি চালিয়ে যেতে থাকেন। তবে এটির সঙ্গে আপনি দ্য হানিবি সংরক্ষণের প্রতিষ্ঠাতা গিলারমো ফার্নান্দেজের থেকে একটি চমৎকার ভূমিকাও পেয়ে যাবেন,  যিনি আর্থ ডে ডুডলে তাঁর কিছু ভাবনা এবং কীভাবে আপনার স্থানীয় পরিবেশ ও মৌমাছিদের রক্ষা করতে পারবেন সে সম্পর্কে কিছু টিপস দেবেন। আর কিছু না হোক গুগল ডুডল-এই এই গেমটি অত্যন্ত মজার তা হলফ করে বলতে পারি। দেরি না করে আপনিও একবার ট্রাই করে দেখুন গেমটি।

২০১০ সালের জানুয়ারিতে গুগল, স্যার আইজ্যাক নিউটন এর সম্মানার্থে প্রথমবার এনিমেটেড ডুডল প্রকাশ করে। প্যাক-ম্যান, উদযাপন উপলক্ষে প্রথমবারের মতো ইন্টারঅ্যাক্টিভ ডুডল প্রকাশ্যে আসে। তখন থেকে ডুডলে হাইপারলিংক দেওয়া শুরু হয়। যাতে ক্লিক করলে উক্ত বিষয়বস্তু সম্পর্কিত গুগলে সার্চ ফলাফল দেখানো হয়। ২০১৪ সাল পর্যন্ত গুগল আঞ্চলিক ও আন্তর্জাতিক ডুডল মিলে মোট ২০০০ এরও বেশি সংখ্যক ডুডল তাদের হোম পেজে রয়েছে।