PUBG Ban: চিনা সংস্থা টেনসেন্ট গেমসের সঙ্গে সম্পর্ক ছিন্ন পাবজি কর্পোরেশনের, ভারতে ব্যবসা ফেরাতে মরিয়া এই সংস্থা
প্রতীকী ছবি (Photo Credits: Flickr)

নতুন দিল্লি, ৮ সেপ্টেম্বর: মঙ্গলবার পাবজি কর্পোরেশন (PUBG Corporation) জানিয়ে দেয় তারা আর কোনোভাবেই ভারতে চিনা সংস্থা টেনসেন্ট গেমসের (Tencent Games) সঙ্গে সম্পর্ক রাখতে চায় না। এটি পাবজি মোবাইলের (PUBG Mobile) মূল সংস্থা। নিষেধাজ্ঞা থেকে বাঁচতেই এই সিদ্ধান্ত পাবজি কর্পোরেশনের। টেনসেন্টের কারণেই ভারতে পাবজি গেমসকে বাদ দেওয়া হয়েছে বলে ধারণা তাদের। এরপর ফলে ভারতে পাবজি-র নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে বলে ধারণা তাদের।

পাবজি কর্পোরেশন দক্ষিণ কোরিয়ার (South Korea) এই সংস্থা। দক্ষিণ কোরিয়ার এই সংস্থা জানিয়েছে, ‘সাম্প্রতিক ঘটনাবলীর ভিত্তিতে পাবজি কর্পোরেশন সিদ্ধান্ত নিয়েছে যে ভারতে পাবজি মোবাইল ফ্র্যাঞ্চাইজির দায়িত্বে থাকবে না টেনসেন্ট গেমস।' তারা আরও জানিয়েছে, ভবিষ্যতে ভারতে নিজস্ব পাবজির অভিজ্ঞতা প্রদানের বিভিন্ন উপায় খতিয়ে দেখবে সংস্থা। যাতে পাবজি প্রেমীরা গেম খেলার সুষ্ঠু পরিবেশ বজায় রেখেই সেই কাজ করতে সংস্থা দৃঢ়প্রতিজ্ঞ সংস্থা।’ আরও পড়ুন, বিশ্বজুড়ে লাখো মানুষের প্রাণ বাঁচাতে করোনাকালে স্বচ্ছতা বজায় রেখেছে চিন, বললেন শি জিনপিং

ভারতে নিজেদের ব্যবসা টিকিয়ে রাখতে চিনের সঙ্গে সম্পর্ক ছেদ করতে চলেছে তারা। পাবজি বিপুল ব্যবসা শুরু করার পরই দক্ষিণ কোরিয়ার সঙ্গে হাত মেলায় চিনা সংস্থা টেনসেন্ট। পাবজি কর্পোরেশন জানিয়েছে, ভারতে তথ্য সুরুক্ষিত রাখতে সরকারের এই পদক্ষেপকে তারা সম্মান করে। তাই ভারতের তথ্য সুরক্ষিত রাখতে সমস্ত পদক্ষেপ নিতে তারা প্রস্তুত।

গত সপ্তাহে পাবজি সহ আরও ১১৮ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ঘোষণা করে সরকার। দেশবাসীর ব্যক্তিগত তথ্য চুরি, অবৈধভাবে ব্যবহারকারীদের ডেটা ভারতের বাইরের কোনও সার্ভারে পাঠানোর অভিযোগও ওঠে চিনা সংস্থাগুলির বিরুদ্ধে। যা ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতার ক্ষেত্রে অত্যন্ত উদ্বেগের বিষয় বলে জানায় কেন্দ্র।