Popular Password In India: জানেন ভারতে সবচেয়ে জনপ্রিয় কোন পাসওয়ার্ড ব্যবহার করা হয়? আপনারটা আছে নাকি তালিকায়?
Password (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১৮ নভেম্বর: '123456' নয়, ভারতে সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ড হল 'password'। মজার বিষয় হল, নতুন গবেষণায় দেখা গিয়েছে যে জাপানই একমাত্র অন্য দেশ যেখানে ভারতের মতো একই ধরনের পাসওয়ার্ড সাধারণত ব্যবহার করা হয়। ভারতের লোকেরা অন্যান্য যে সাধারণ পাসওয়ার্ডগুলি ব্যবহার করে সেগুলি হল- 'iloveyou', 'krishna', 'sairam' এবং 'omsairam'। নর্ডপাস (NordPass)-র নতুন গবেষণা অনুসারে, অনুমানযোগ্য সংখ্যাসূচক এবং কী বোর্ডের ক্রম অনুয়ায়ী পাসওয়ার্ড ভারতে বিশেষভাবে জনপ্রিয়। যেমন '12345' এবং 'qwerty'। এগুলি তালিকায় উপরের দিকে স্থান পেয়েছে। বিশ্বব্যাপী, এই সংমিশ্রণ থাকা পাসওয়ার্ড বেশ জনপ্রিয়।

পাসওয়ার্ডের ক্ষেত্রে নাম এবং প্রেমময় শব্দগুলিও ভারতে পুরুষ এবং মহিলাদের মধ্যে বেশ জনপ্রিয়। ভারতে কিছু সাধারণ পাসওয়ার্ড হল '123456789', '12345678', 'india123', 'qwerty', 'abc123', 'xxx', 'Indya123', '1qaz@WSX', '123123', 'abcd1234' এবং '1qaz'। সামগ্রিকভাবে, ভারতীয় পাসওয়ার্ডের তালিকায় থাকা অনেক পাসওয়ার্ড বিশ্বের অনেক দেশেই ব্যবহার করা হয়। ভারত এমন কয়েকটি দেশের মধ্যে একটি, যেখানে আলাদা আলাদা এক নম্বর পাসওয়ার্ড আছে। সেটি হল 'password'। ৫০টি দেশের মধ্যে ৪৩টি দেশের পাসওয়ার্ড হিসাবে এক নম্বর পছন্দ হল '123456'। 'Qwerty' এবং এর বৈচিত্রগুলি ভারতে বিশেষভাবে জনপ্রিয়।

ভারতে পাসওয়ার্ড হিসেবে নামের ব্যবহারও পুরুষ, মহিলা উভয়ের মধ্যে খুব জনপ্রিয়। উদাহরণস্বরূপ, 'priyanka', 'sanjay', 'rakesh' ইত্যাদি। ইংরেজিতে প্রেমময় শব্দগুলি মহিলাদের মধ্যে জনপ্রিয়। উদাহরণস্বরূপ- 'iloveyou', 'sweetheart', ​​'lovely', 'sunshine' ইত্যাদি। আরও পড়ুন: Instagram On Identity Verification: ভুয়ো ইউজার? এবার ভিডিও সেলফি চাইছে ইনস্টাগ্রাম

শীর্ষ পাসওয়ার্ডগুলি কতটা দুর্বল, এবং সেই পাসওয়ার্ডটি ক্র্যাক করতে হ্যাকারের কতটা সময় লাগবে, সেই বিষয়টিও উল্লেখ করা হয়েছে গবেষণায়। বলা হয়েছে, সামগ্রিকভাবে, ভারতে ২০০টির মধ্যে ৬২টি পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে। নর্ডপাসের সিইও জোনাস কার্ক্লিস বলেছেন, "দুর্ভাগ্যবশত ক্রমশ দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করা হচ্ছে। এছাড়াও লোকজন এখনও সঠিক পাসওয়ার্ড বিধি মেনে চলেন না। এটা বোঝা গুরুত্বপূর্ণ যে পাসওয়ার্ডগুলি আমাদের ডিজিটাল জীবনের প্রবেশদ্বার। অনলাইনে আরও বেশি সময় ব্যয় করতে গেলে আমাদের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে আরও যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।" কার্ক্লিস যোগ করেছেন।

আপনি যদি উপরের তালিকায় আপনার পাসওয়ার্ড খুঁজে পান। তবে দ্রুত শক্তিশালী পাসওয়ার্ডে তা পরিবর্তন করতে ভুলবেন না। জটিল পাসওয়ার্ড তৈরি করতে অনলাইনে বা পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপে পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করতে হবে।