Ukraine Russia War: যুদ্ধের বাজারে ভুয়ো তথ্য এড়াতে ইউক্রেন রাশিয়ার নেটিজেনদের ইনস্টাগ্রাম ফলোয়ার তালিকা উধাও
Instagram (Photo Credits: Instagram)

নতুন দিল্লি,  ৯ মার্চ:  ইউক্রেন ও রাশিয়ার নেটিজেনদের অ্যাকাউন্টের ফলোয়ার ডিটেইলস ও ফলোয়িং ডিটেইলস লুকিয়ে ফেলল সোশ্যাল মিডিয়া জায়ান্ট ইনস্টাগ্রাম (Instagram Hides Followers for Private Accounts)। এখন থেকে আর এই দুই দেশের বাসিন্দারা ইনস্টাতে কাকে ফলো করছেন, বা কারা তাঁদের ফলোয়ার, দেখতে পাবেন না। মূলত ভুয়ো তথ্যের প্রসার রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  শুধু এখানেই শেষ নয় মিউচুয়াল ফ্রেন্ডের ফলোয়ার্সের তালিকাও ইনস্টাগ্রামে শো করা হচ্ছে না। মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য দিয়েছে মেটা।  মূলত ইউক্রেন ও রাশিয়ার নেটিজেনদের ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্য়াকাউন্টেই এই নিয়ম কার্যকর হয়েছে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। আরও পড়ুন-Sharmaji Namkeen: চলতি মাসেই মুক্তি পাচ্ছে ঋষি কাপুরের শেষ সিনেমা শর্মাজি নমকীন, কবে কোথায় জানেন?

ইউক্রেন ও রাশিয়ার টুইটার ব্যবহারকারীরা যাতে নিজেদের হ্যান্ডলে পোস্ট হওয়া বিষয় লাইক করেন ও গুরুত্বপূর্ণ তথ্য ডাউনলোড করতে পারেন, সেদিকে জোর দিয়েছে  ইনস্টাগ্রাম। গত সপ্তাহ থেকেই মেটা ফেসবুকে আসা রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত মিডিয়ার লিংকের পোস্টগুলি সরিয়ে নেওয়া শুরু করেছে। একই সঙ্গে  সেখানকার সরকার নিয়ন্ত্রিত মিডিয়ার ওয়েবসাইটগুলি ইনস্টাগ্রামে অনেক নিচে নামিয়ে দেওয়া হয়েছে।

রাশিয়ায় সরকার নিয়ন্ত্রিত মিডিয়ার পোস্টগুলি যাতে নেটিজেনরা সহজে না পড়ে শেয়ার না করে ফলেন সেদিকে নজর রেখেছে মেটা। তাই এমন কোনও পোস্ট ফিডে এলে আগে ফলোয়ারদের নোটিস পাঠানো হচ্ছে। এমনকী, রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত মিডিয়ার পোস্ট যাতে সহজে  খুঁজে পাওয়া না যায় সেদিকটায় নজর রেখেছে ইনস্টাগ্রাম। এই সব পোস্টের রিলও বানাতে দেওয়া হচ্ছে না।