Forbes Top 100 Highest-Paid Athletes: ফোর্বস প্রকাশিত সর্বোচ্চ আয়ের অ্যাথলেটদের শীর্ষ ১০০-এ স্থান পেলেন বিরাট কোহলি
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

ফোর্বস পত্রিকা (Forbes magazine) প্রকাশিত ২০২০ সালের সর্বোচ্চ বেতনের অ্যাথলেটদের (Highest-Paid Athletes) শীর্ষ ১০০-এ স্থান পেলেন বিরাট কোহলি (Virat Kohli)। কোহলি একমাত্র ভারতীয় এবং একমাত্র ক্রিকেটার হিসাবে এই তালিকায় রয়েছেন। শুক্রবার এই বছরের ১০০ জন শীর্ষ আয়ের অ্যাথলেটের তালিকা প্রকাশ করেছে ফোর্বস। সেই তালিকায় ৬ নম্বরে রয়েছেন ভারত অধিনায়ক। কোহলির মোট আনুমানিক আয় ২৬ মিলিয়ন ডলার (বিজ্ঞাপন থেকে থেকে ২৪ মিলিয়ন ডলার এবং বেতন থেকে ২ মিলিয়ন ডলার)। ২০১৯ সালের তালিকাতেও একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসেবে কোহলি ছিলেন। তবে একেবারে শেষে (১০০ তম স্থানে)। সেবার তাঁর আয় ছিল আনুমানিক ২৫ মিলিয়ন ডলার।

অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা অ্যাথলেট হলেন রজার ফেডেরার। আয়ের দিক থেকে সবার উপরে আছেন এই সুইস অ্যাথলেট। প্রথমবারের মতো কোনও টেনিস তারকা এই তালিকায় শীর্ষে উঠে এলেন। গত ১২ মাসে প্রায় ১০৬.৩ মিলিয়ন ডলার আয় করে পর্তুগিজ ফুটবল সুপারস্টার রোনাল্ডোকে তিনি শীর্ষ স্থান থেকে সরিয়ে দিয়েছেন। আরও পড়ুন: Harbhajan Singh Slams China; 'ভাইরাস ছড়িয়ে পিপিই, মাস্ক বেচে অর্থনীতি চাঙ্গা করার পরিকল্পনা ছিল', চিনকে তোপ হরভজন সিংয়ের

ফেডেরারের নীচে থাকা তিন অ্যাথলিটই ফুটবল খেলোয়াড়। ফেডরারে পরে রয়েছে রোনাল্ডো। তাঁর আয় ১০৫ মিলিয়ন ডলার, তৃতীয়স্থানে আছেন লিওনেল মেসি, তাঁর আয় ১০৪ মিলিয়ন ডলার এবং চতুর্থ স্থানে রয়েছেন ব্রাজিলের নেইমার। তাঁর আয় ৯৫.৫ মিলিয়ন ডলার।

টেনিসে সেরেনা উইলিয়ামসকে পেছনে ফেলে দিয়েছেন দুটি গ্র্যান্ড স্ল্যাম জেতা নাওমি ওসাকা। জাপানি এই টেনিস তারকা এ বছর প্রাইজমানি থেকে ৩৭.৪ মিলিয়ন ডলায় আয় করেছেন। যদিও তিনি সামগ্রিক র‌্যাঙ্কিংয়ে ২৯ তম স্থানে রয়েছেন। মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস ৩৬ মিলিয়ন ডলার আয় নিয়ে ৩৩ তম স্থানে রয়েছেন।