India vs South Africa 1st ODI: মাঝের বোলিং-মাঝের ব্যাটিংয়ের ভরাডুবিতে হার দিয়ে শুরু রাহুলদের ওয়ানডে সিরিজ
Temba Bavuma (Photo Credits: Twitter)

পার্ল, ১৯ জানুয়ারি: দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজের হার দিয়ে শুরু হল টিম ইন্ডিয়া (Team India)। বুধবার পার্লে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা (South Africa) জিতল ৩১ রানে। সিরিজে ১-০ এগিয়ে গেল দক্ষিণ  আফ্রিকা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পরবর্তী খেলা শুক্রবার, ২১ জানুয়ারি।  জয়ের জন্য ২৯৭ রান তাড়া করতে নেমে মিডল অর্ডারে ধস নেমে খারাপভাবে হারল ভারত। শেষের দিকে শার্দুল ঠাকুরের দুরন্ত হাফ সেঞ্চুরিতে ভারতের হারের ব্যবধান অনেকটা কমে। ইনিংসের মাঝের দিকে খারাপ বল আর খারাপ ব্যাটিং করে হারে ভারত। রান তাড়া করতে নেমে ২ উইকেটে ১৫২ থেকে, ১৮৮ রানে ৬ উইকেট হারায় ভারত। সেখানেই বড় ফারাক গড়ে যায়।

হাফ সেঞ্চুরি করে বিরাট কোহলি যখন ক্রিজে ছিলেন, তখন মনে হচ্ছিল ম্যাচ বের করে নেবে ভারত। কিন্তু ঋষভ পন্থ (১৬), শ্রেয়স আইয়ার (১৯), অভিষেক ওয়ানডে-তে খেলা ভেঙ্কটেশ আইয়ার (২)-পরপর আউট হয়ে গিয়ে দলের বিপর্যয় ডেকে আনেন। আরও পড়ুন: টেনিসকে বিদায় জানাচ্ছেন সানিয়া মির্জা

শুরুতে অধিনায়ক লোকেশ রাহুল (১২) আউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় উইকেটে শিখর ধাওয়ান-বিরাট কোহলি ৯২ রানের পার্টনারশিপ গড়েন। কেশব মহারাজের বলে বোল্ড হয়ে যান শিখর ধাওয়ান (৭৯)। শামসি ফেরান কোহলিকে(৫১)। ২১৪ রানে ৮ উইকেটে হারিয়েছিল ভারত, সেখান থেকে শার্দুল-বুমরা ৫১ রানের অবিচ্ছেদ্য পার্টনারশিপ গড়ে দলকে বড় লজ্জা থেকে বাঁচান।

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে অধিনায়ক তেম্বা বাভুমা (১১০ রান) ও রাসে ভান ডের দুসেন (৯৬ বলে ১২৯ অপরাজিত)-র জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা ৪ উইকেট হারিয়ে করে ২৯৬ রান। চতুর্থ উইকেটে বাভুমা-দুসেন ২০৪ রানের পার্টনারশিপ গড়েন। সহ অধিনায়ক বুমরা দুটি ও অশ্বিন একটি উইকেট নেন। ভেঙ্কটেশ আইয়ারকে বল করানো হয়নি। ভুবনেশ্বর- শার্দুল-চাহাল-রা ব্যর্থ হন।