ODI: ৫০ ওভারের ক্রিকেটকে ৪০ ওভারে নামিয়ে আনার প্রস্তাব রবি শাস্ত্রীর
Ravi Shastri। (Photo Credits: Getty)

মুম্বই, ২৬ জুলাই: টেস্টে ক্রিকেটের ঐতিহ্য আর টি-২০-র গতির কাছে পিছিয়ে যাচ্ছে বাইশ গজের ওয়ানডে ফর্ম্যাট। টি টোয়েন্টির ধুমধাড়াক্কা নেই, নেই টেস্ট ক্রিকেটের কৌলিন্য। ওয়ানডে ক্রিকেট তাই দ্রুত আকর্ষণ হারাচ্ছে। ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস ক্রিকেটের বাকি দুটি ফর্ম্যাটে মনোনিবেশের জন্য ওয়ানডে থেকে অবসর নেওয়ার পর ৫০ ওভারের ফর্ম্যাটের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠছে। আগামী দিনে আর বেশ কয়েকজন তারকা স্টোকসের পথে হেঁটে ওয়ানডে থেকে অবসর নিয়ে নিলে অবাক হওয়ার থাকবে না। টিআরপি রিপোর্টেও দেখা যাচ্ছে ওয়ানডে ক্রিকেটে দর্শকদের আকর্ষণ কমছে। সব মিলিয়ে সঙ্কটে ওয়ানডে ক্রিকেটে।

তাহলে উপায়? ভারতের প্রাক্তন কোচ তথা ধারাভাষ্যকার রবি শাস্ত্রী বলছেন, ওয়ানডে-কে বাঁচাতে হলে ওভার সংখ্যা কমাতে হবে। ৫০ ওভারের ক্রিকেটকে ৪০ ওভারে নামিয়ে আনার কথা বলেন শাস্ত্রী। কোনও খেলাকে কম সময়ে নামিয়ে আনলে কোনও ক্ষতি হয় না বলে তিনি জানালেন। ৫০ ওভারের ক্রিকেটে মাঝের দশ ওভার নিয়ে দর্শকদের উতসাহ কম থাকে। শাস্ত্রী চাইছেন ৪০ ওভারের ওয়ানডে ত্রিকেট হলে সেটা অনেক বেশি টানটান হবে। প্রসঙ্গত, আগে একটা সময় ওয়ানডে ক্রিকেট হত ৬০ ওভারের। ১৯৮৭ বিশ্বকাপে প্রথমবার ওয়ানডে হয় ৫০ ওভারের। যদিও ১৯৮০ সালে অস্ট্রেলিয়ায় পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটা ৫০ ওভারের হয়েছিল। ৬০ থেকে ৫০, এবার ৫০ থেকে ৪০-এ নামিয়ে ওয়ানডে-কে বাঁচানোর প্রস্তাব দিলেন শাস্ত্রী। আরও পড়ুন- অবসর ভেঙে আবারও মাঠে ফেরার ইঙ্গিত দিলেন মিতালি রাজ, ব্যাট হাতে নামতে পারেন আইপিএলে

আইপিএলের জনপ্রিয়তার পর দ্বিপাক্ষিক সিরিজে আকর্ষণ একেবারে কমে গিয়েছে। তার চেয়েও কমেছে ওয়ানডে ক্রিকেটের আকর্ষণ। ওয়ানডে নিয়ে আগ্রহ যেভাবে কমছে, তাতে আগামী দিনে ৫০ ওভারের দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে প্রশ্ন উঠবে।