Yuvraj Singh: যুবরাজ সিংয়ের এই রেকর্ডগুলি ভাঙা কঠিন থেকে কঠিনতম
অবসর ঘোষণার পথে যুবরাজ সিং! (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১২ ডিসেম্বর: মহেন্দ্র সিংহ ধোনির (MS Dhoni) বিশ্বকাপ (World Cup) জেতানো ছয়ের পর তাঁর কোলে লাফিয়ে উঠে পড়েছিলেন যুবরাজ সিং (Yuvraj Singh)। উচ্ছ্বাসে চোখের জল বাঁধ মানেনি সেদিন। কিন্তু কেউ জানত না এরপর কতটা কঠিন সময়ে আসতে চলেছে ২০১১ বিশ্বকাপের ম্যান অফ দ্য সিরিজ যুবরাজ সিংয়ের জীবনে। তারপর লড়াই শুরু মারণ রোগ ক্যানসারের বিরুদ্ধে। লড়লেন, জিতলেন এবং আবার ফিরে এলেন। ২০১২ সালের মার্চ মাসে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন যুবরাজ। ভারতের জার্সি গায়ে মাঠে নেমে পড়লেন সেই বছরের সেপ্টেম্বরে। এটাই জেদ, কলার তোলা আগ্রাসন। এটাই যুবরাজ সিংহ। মাঠে ফিরেই বুঝিয়ে ছিলেন তিনি ফুরিয়ে যাননি। তাঁর ব্যাট থেকে এসেছিল ওয়ান ডে-তে ১৫০ রানের ইনিংস। না এখানেই শেষ নয়, যুবরাজ সিং এমন কিছু রেকর্ড নিজের নামের পাশে খোদাই করে রেখেছেন যা ভাঙা কার্যত কঠিনতম কাজ। সেই রেকর্ডগুলো এক নজরে দেখে নেওয়া যাক -

১. ২০০৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে ছিলেন যুবরাজ সিং। বিশ্বকাপের মঞ্চে প্রথম এই রেকর্ড গড়ার কৃতিত্ব অর্জন করেছেন যুবরাজ সিং।

২. বিশ্বকাপের মতো মঞ্চে ২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে বল হাতে পাঁচটি উইকেট এবং ব্যাট হাতে করেন অর্ধশত রান।

আরও পড়ুন : Sourav Ganguly: ওডিআই নেতৃত্ব নিয়ে মুখ খুললেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়

৩. ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ইংল্যান্ডের বিপক্ষে ১২ বলে অর্ধশত রান করেন যুবরাজ সিং। আর এটি এখনো পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে দ্রুত করা অর্ধশত রান।

৪. ২০১১ সালে ওডিআই বিশ্বকাপে যুবরাজ সিং ব্যাট হাতে ৩৬২ রান এবং বল হাতে ১৫টি উইকেট পেয়েছিলেন।

৫. আইপিএলের এক মরশুমে দুবার হ্যাটট্রিক করেছিলেন যুবরাজ সিং। ২০০৯ সালের আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোর এবং ডেকান চার্জার্সের বিরুদ্ধে এই অসাধ্য সাধন করেন যুবি।