South American XI 2021: দক্ষিণ আমেরিকার বর্ষসেরায় আর্জেন্টিনা ৫: ব্রাজিল ৪, গোলকিপারের নামে চমক
Lionel Messi and Neymar Jr. (Photo Credits: Twitter@FabrizioRomano)

ফুটবলের পাওয়ার হাউস দক্ষিণ আমেরিকায় ২০২১ সালের সেরা একাদশ ঘোষিত হল। এবারের বর্ষসেরা দক্ষিণ আমেরিকা একাদশে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ফুটবলার-রা সংখ্যায় বেশি। ব্যালন ডি অর ও কোপা জয়ী অধিনায়ক লিওনেল মেসি সহ আর্জেন্টিনার মোট ৫জন ফুটবলার আছেন দক্ষিণ আমেরিকার সেরা বর্ষসেরা একাদশে। সেখানে চলতি বছর কোপায় রানার্স আপ ব্রাজিলের ৪জন ফুটবলার একাদশে আছেন। মূলত দশটি দেশের লাতিন আমেরিকা ফুটবলের বর্ষসেরা একাদশে ৯জনই আর্জেন্টিনা ও ব্রাজিলের। আর চিলি ও কলম্বিয়ার একজন করে ফুটবলার আছেন। বর্ষসেরা একাদশের কোচ কোপা জয়ী আর্জেন্টিনার লিওনেল স্কালোনি। ব্রাজিলের মহাতারকা গোলকিপার আলিসন বেকারকে টেক্কা দিয়ে বর্ষসেরা মহাদেশীয় একাদশে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার এমিলানো মার্টিনেজ।

যে মার্টিনেজ কোপা ২০২১-র ফাইনালের টাইব্রেকার দুরন্ত কিছু সেভ করে দেশকে দীর্ঘদিন পর আন্তর্জাতিক টুর্নামেন্ট এনে দিয়েছিলেন। ব্রাজিলের তারকা আক্রমণাত্মক মিডফিল্ডার রবার্টো ফার্মিনহো-ও বর্ষসেরা লাতিন আমেরিকার একাদশে সুযোগ পাননি। আর্জেন্টিনার পাওলো দিবালাও দলে জায়গা পাননি।

আর্জেন্টিনার মোট পাঁচজন ফুটবলার বর্ষসেরা মহাদেশীয় একাদশে জায়গা পেয়েছেন। তাঁরা হলেন-মেসি, মার্টিনেজ, রোমেরো, রডরিগো দি পল ও লাউতেরো মার্টিনেজ। ব্রাজিলের মোট চারজন ফুটবলার এই একাদশে আছেন, তাঁরা হলেন- মার্কিনহো ফিলিপে লুইস, নেইমার, গ্যাব্রিয়েল বারবোসা। এ ছাড়াও দলে আছেন চিলির ইসলা ও কলম্বিয়ার দিয়াজ।

এক নজরে দক্ষিণ আমেরিকার বর্ষসেরা একাদশ

গোলকিপার: এমিলানো মার্টিনেজ (আর্জেন্টিনা)। ডিফেন্ডার: মৌরিসিও ইসলা (চিলি), ক্রিস্টিয়ান রোমেরো (আর্জেন্টিনা), মার্কিনহো (ব্রাজিল), ফিলিপে লুইস (ব্রাজিল)। মিডফিল্ডার: রডিরগো দি পল (আর্জেন্টিনা), লুইস দিয়াজ (কলম্বিয়া), লিওনেল মেসি (আর্জেন্টিনা)। স্ট্রাইকার: নেইমার (ব্রাজিল), লাউতেরো মার্টিনেজ (আর্জেন্টিনা), গ্যাব্রিয়েল বারবোসা (ব্রাজিল)।

কোচ: লিওনেল স্কালোনি(আর্জেন্টিনা)।