Asia Cup 2022: ২৮ অগাস্টের পর ৪ সেপ্টেম্বরও হয়তো ভারত-পাকিস্তান ম্যাচ, ফাইনাল ১১ সেপ্টেম্বর
India vs Pakistan (Photo Credits: Getty Images)

মুম্বই, ২ অগাস্ট: চলতি মাসে ইউএই-তে হতে চলা এশিয়া কাপ ক্রিকেটের ক্রীড়াসূচি ঘোষিত হল। ২৭ অগাস্ট থেকে দুবাইয়ে শ্রীলঙ্কা বনাম আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। ফাইনাল ১১ সেপ্টেম্বর, দুবাইয়ে। ৬টি দেশকে নিয়ে আয়োজিত হচ্ছে এবারের এশিয়া কাপ। গ্রুপ এ-তে ভারত, পাকিস্তানের সঙ্গে থাকছে কোয়ালিফাইং রাউন্ড থেকে উঠে আসা একটি দেশ। আর গ্রুপ বি-তে বাংলাদেশের সঙ্গে থাকছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। দুটি গ্রুপ থেকে দুটি করে দল সুপার ফোরে উঠবে, দুটি দল বিদায় নেবে। সুপার ফোরে রাউন্ড রবীন লিগ ভিত্তিতে খেলার পর পয়েন্ট তালিকার ভিত্তিতে প্রথম দুটি দল ফাইনালে উঠবে।

আগামী ২৮ অগাস্ট গ্রুপ এ-র ম্যাচে দুবাইয়ে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। বড় কোনও অঘটন না ঘটলে সুপার ফোরে ফের ভারত-পাক ম্যাচ ৪ সেপ্টেম্বর, রবিবার দুবাইয়ে। ঘোষিত ক্রীড়াসূচিতে বলা আছে সুপার ফোরে গ্রুপ এ-র চ্যাম্পিয়ন ও রানার্স দল ৪ সেপ্টেম্বর মুখোমুখি হবে। কোয়ালিফায়ার দেশকে টপকে ভারত, পাকিস্তানই যে গ্রুপ এ-থেকে সুপার ফোরে উঠবে তেমনটাই কার্যত নিশ্চিত। বরং গ্রুপ বি থেকে সুপার ফোরে ওঠার লড়াইটা জমজমাট হবে। কারণ শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ-এই তিনটি দেশের মধ্যে যে কেউ তাদের দিনে জিততে পারে।

ভারত-পাকিস্তানের গ্রুপে তৃতীয় দল কে হবে, তা ঠিক হবে ২০ অগাস্ট থেকে চারটি দলকে নিয়ে হতে চলা কোয়ালিফায়ার রাউন্ডে। যেখানে মুখোমুখি হবে আয়োজক দেশ সংযুক্ত আরবআমিরশাহি, হংকং, কুয়েত ও সিঙ্গাপুর। প্রথমে ঠিক ছিল এবারের এশিয়া কাপ হবে শ্রীলঙ্কায়। কিন্তু রাজনৈতিক অস্থিরতা ও আর্থিক সঙ্কটের কারণে এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরিয়ে আয়োজিত হচ্ছে আরব মুলুকে।  আরও পড়ুন-সরাসরি দেখুন ভারত-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টি টোয়েন্টি ম্য়াচ

দেখুন ত্রীড়াসূচি

এবারের অক্টোবরে টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের এশিয়া কাপ হবে কুড়ি ওভার ফর্ম্যাটের। সংযুক্ত আরবআমির শাহি-র দুবাইয়ে হবে টুর্নামেন্টের ফাইনাল সহ মোট দশটি ম্যাচে। আর শারজাতে হবে মাত্র তিনটি ম্যাচ। ভারতের সব খেলাই হবে দুবাইয়ে। গ্রুপ লিগে ভারতের দুটি ম্যাচ ২৮ অগাস্ট, পাকিস্তান ও ৩১ অগাস্ট, কোয়ালিফায়ার দল। বাংলাদেশ অভিযান শুরু করছে ৩০ অগাস্ট, আফগানিস্তানের বিরুদ্ধে দুবাইয়ে।

এশিয়া কাপে ভারতের ম্যাচ

গ্রুপ লিগে

২৮ অগাস্ট: পাকিস্তানের বিরুদ্ধে

৩১ অগাস্ট: কোয়ালিফায়ার দলের বিরুদ্ধে

সুপার ফোরে (গ্রুপ চ্যাম্পিয়ন হলে)

৪ সেপ্টেম্বর- পাকিস্তানের (সম্ভাব্য) (গ্রুপ এ রানার্স) বিরুদ্ধে

৬ সেপ্টেম্বর- বি গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে

৮ সেপ্টেম্বর- বি গ্রুপের রানার্স দলের বিরুদ্ধে

সুপার ফোরে (গ্রুপ রানার্স হলে)

৪ সেপ্টেম্বর- পাকিস্তানের (সম্ভাব্য) (গ্রুপ এ চ্যাম্পিয়ন) বিরুদ্ধে

৭ সেপ্টেম্বর- বি গ্রুপের রানার্স দলের বিরুদ্ধে

৯ সেপ্টেম্বর- বি গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিরুদ্ধে

(তিনটি ম্যাচই দুবাইয়ে)

ফাইনাল-১১ সেপ্টেম্বর, দুবাইয়ে।