SportsPro’s 2020 List: বিশ্বের সর্বোচ্চ বিপণনযোগ্য ক্রীড়াবিদের তালিকার শীর্ষে মেসি, চতুর্থ স্থানে বিরাট কোহলি; অষ্টম স্থানে রোহিত শর্মা
মেসি, বিরাট কোহলি ও রোহিত শর্মা (Photo: instagram and facebook)

বিশ্বের সবচেয়ে বিপণনযোগ্য ক্রীড়াবিদের তালিকায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডেকে (Cristiano Ronaldo) টপকে গেলেন লিওনেল মেসি (Lionel Messi)। তালিকায় এক নম্বরে তিনি, আর রোনাল্ডো আছেন দুই নম্বরে। নিয়েলসেন স্পোর্টসপ্রো ২০২০ ( SportsPro’s 2020 List) সালের ৫০ জন ক্রীড়াবিদের একটা তালিকা তৈরি করেছে। বিপণনের জগতে কার চাহিদা কত বেশি, তাঁর ওপর ভিত্তি করে। সে তালিকায় শীর্ষে আছে লিওনেল মেসির নাম।

কী কী দেখা হয়েছে এই তালিকা বানাতে। ব্যাখ্যায় স্পোর্টসপ্রো জানিয়েছে, সোশাল মিডিয়ায় বিভিন্ন ক্যাম্পেইনের কার্যকারিতা ও পৃষ্ঠপোষকদের সর্বোচ্চ লাভ প্রদান করার ক্ষেত্রে খেলোয়াড়দের উপযোগিতা সঠিকভাবে পরিমাপ করার জন্য নিয়েলসেন বেশ কয়েকটি নিয়ামকের সাহায্য নিয়েছে, যেমন খেলোয়াড়দের পারফরম্যান্স, সোশাল মিডিয়ায় কার ফলোয়ার কত, পোস্টে লাইক ও কমেন্ট কী রকম, সময়ের সঙ্গে সঙ্গে ভক্তের সংখ্যা কীভাবে বাড়ছে, মিডিয়া ভ্যালু ইত্যাদি।আরও পড়ুন: IPL 2020, KXIP vs MI Live Streaming: কোথায় ও কখন দেখা যাবে ককিংস ইলেভেন পাঞ্জাব বনাম মুম্বই ইন্ডিয়ান্স ম্যাচের সরাসরি সম্প্রচার?

এই দিকগুলি বিবেচনা করে লিওনেল মেসি এক নম্বরে এবং সিআর সেভেন নম্বরে রয়েছেন। তিন নম্বরে রয়েছেন বাস্কেটবল কিংবদন্তি লেব্রন জেমস। তালিকার চার নম্বরে রয়েছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি, টেনিস খেলোয়াড় বিয়ানকা অ্যান্ড্রিস্কু পাঁচ নম্বরে রয়েছেন। বার্সেলোনার প্রাক্তন ফুটবলার নেইমার জুনিয়র ষষ্ঠ স্থানে রয়েছেন। তালিকার শীর্ষ দশে মেসি, রোনাল্ডো ও নেইমার ছাড়াও আরও দুজন ফুটবলার আছেন, তাঁরা হলেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালা। তাঁদের অবস্থান যথাক্রমে নবম ও দশম ।

তালিকায় বিরাট কোহলি ছাড়াও ভারতীয়দের মধ্যে রয়েছেনন রোহিত শর্মা (৮)। একজন করে আছেন টেনিস, মিক্সড মার্শাল আর্টস ও বাস্কেটবলের। তৃতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা, লস অ্যাঞ্জেলেস লেকার্সের পাওয়ার ফরোয়ার্ড লেব্রন জেমস। পঞ্চম স্থানে আছেন কানাডার টেনিস তারকা, ২০১৯ ইউএস ওপেনজয়ী বিয়াঙ্কা আন্দ্রিস্কু। সপ্তম স্থানে আছেন রাশিয়ার মিক্সড মার্শাল আর্টস তারকা, ইউএফসির লাইটওয়েট চ্যাম্পিয়ন খাবিব নুরমাগোমেদভ।