IPL 2022 Final GT vs RR Live Streaming: ফাইনালে কেমন হতে পারে প্রথম একাদশ, কীভাবে দেখবেন সরাসরি গুজরাট-রাজস্থান ফাইনাল
Hardik, Miller. (Photo Credits: Twitter)

আমেদাবাদ, ২৯ মে: সব অপেক্ষার শেষ হতে চলেছে চলতি আইপিএলের শেষ সুপার সানডে-তে। দীর্ঘ দু মাসেরও বেশি লড়াইয়ের পর ঠিক হতে চলেছে কারা জিততে চলেছে এবারের আইপিএলের খেতাব। রবিবার আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনালে গুজরাট টায়টান্স খেলবে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। গুজরাট টাইটান্স এই প্রথমবার নেমেই খেতাব জেতার বড় সুযোগ। অন্যদিকে, শেন ওয়ার্নের হাত ধরে প্রথম আইপিএলে জেতার দীর্ঘ ১৪ বছর বাদে রাজস্থান রয়্যালসের সামনে খেতাব জয়ের হাতছানি। রাজস্থানকে কোয়ালিফায়ার ওয়ানে রুদ্ধশ্বাস ম্যাচে হারিয়েই ফাইনালে উঠেছে হার্দিক পান্ডিয়ার গুজরাট। চলতি আইপিএলে একেবারে পারফেক্ট ক্রিকেট খেলেছেন হার্দিকরা।

কী ব্যাটিং, কী বোলিং-ফিল্ডিং, সবেতেই চ্যাম্পিয়নের মতই খেলেছে গুজরাট। হার্দিকদের দলে খুব বড় তারকা নেই, কিন্তু শুভমন গিল-ঋদ্ধিমান সাহা থেকে রশিদ খান-মহম্মদ শামি, কিংবা হার্দিক পান্ডিয়া-ডেভিড মিলার-রাহুল তেওয়াতি-য়ারা নিজেদের দিনে প্রতিপক্ষদের গুঁড়িয়ে দিয়ে দলকে জেতাচ্ছেন। গুজরাটের সবচেয়ে বড় শক্তি হল দলগত সংহতি আর যে কোনও পরিস্থিতি থেকে ম্যাচ বের করে আনার একাধিক খেলোয়াড় থাকা। আরও পড়ুন: লিভারপুলকে হারিয়ে বারবার ১৪বার ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ

অন্যদিকে, কোয়ালিফায়ার ওয়ানে হরে কোয়ালিফায়ার টু-তে বেঙ্গালুরুকে হারিয়ে ফাইনালে উঠেছে রাজস্থান। আরসিবি-র বিরুদ্ধে ফাইনালে ওঠার ম্যাচ স্মরণীয় সেঞ্চুরি করে জোস বাটলার দলকে ফাইনালে তুলেছেন। কোয়ালিফায়ার ওয়ানেও দারুণ খেলেছিলেন বাটলার। বাটলারের দিকেই তাকিয়ে সবাই। রাজস্থানের বোলিংও খুব শক্তিশালী। অশ্বিন, চাহাল জুটি হিট করে গেলে গুজরাটের চাপ আছে। ব্যাটিংয়ে বাটলারের সঙ্গে আছেন অধিনায়ক সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল, দেবদূত পাদিক্কাল।

সব মিলিয়ে জমজমাট একটা ফাইনাল দেখার অপেক্ষায় সবাই। গুজরাট না রাজস্থান, এবারের আইপিএল ট্রফি কোন দিকে যায় সেটাই দেখার।

আইপিএল ২০২২ এ মেগা ফাইনালে গুজরাট টাইটান্স বনাম রজাস্থান রয়্যালস ম্যাচ কবে, কখন, কোথায় হবে?

আইপিএলে ফাইনালের খেলা শুরু রাত আটটা থেকে। সমাপ্তি অনুষ্ঠানের জন্য সাড়ে সাতটার পরিবর্তে খেলা শুরু হবে রাত আটটা থেকে। তার আগে সন্ধ্যা সাতটা থেকে শুরু হবে বর্ণাঢ্য সমাপ্তি অনুষ্ঠান।

টিভিতে কোথায় দেখা যাবে ফাইনাল ম্যাচ

স্টার স্পোর্টস নেটওয়ার্কের বিভিন্ন চ্যানেলে সরাসরি দেখা যাবে খেলা। স্টার স্পোর্টস ওয়ান, থ্রি এসডি ও এইচডি। স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ১-এ দেখা যাবে খেলা। সন্ধ্যা সাতটে থেকে শুরু চোখধাঁধানো সমাপ্তি অনুষ্ঠান। তারপর রাত আটটা থেকে শুরু হবে ফাইনাল খেলা।

অনলাইনে কীভাবে দেখবেন খেলা

ডিজনি+হটস্টার-অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি দেখা যাবে খেলা।

ফাইনালে দু দলের সম্ভাব্য একাদশ

গুজরাট টাইটান্স- ঋদ্ধিমান সাহা, শুভমন গিল, ম্যাথু ওয়েড, হার্দিক পান্ডিয়া(অধিনায়ক), ডেভিড মিলার, রাহুল তেওয়াতিয়া, রশিদ খান, সাই কিশোর, যশ দয়াল, আলজারি যোশেফ, মহম্মদ সামি।

রাজস্থান রয়্যালস- যশস্বী জয়সওয়াল, জোস বাটলার, সঞ্জু স্যামসন (অধিনায়ক), দেবদূত পাদিক্কাল, শেমরন হেটমায়ার, রিয়ান পরাগ, রবীচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, ওবেড ম্যাকয়, ট্রেন্ট বোল্ট, প্রসিধ কৃষ্ণা।

কারা এগিয়ে- চলতি আইপিএলে দু বার মুখোমুখি হয়েছে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস। দু বারই জিতেছে গুজরাট। লিগ পর্যায়ে নবি মুম্বইয়ে রাজস্থানে ৩৭ রানে হারিয়েছিলেন হার্দিকরা, তারপর কলকাতায় কোয়ালিফায়ার ওয়ানে মিলারের অবিশ্বাস্য ব্যাটিংয়ে ভর করে রাজস্থানের করা ১৯১ রান ম্যাচের ৩ বল বাকি থাকতে, তাড়া করে জেতে গুজরাট। সেই হিসেবে দেখলে ফাইনালেও এগিয়ে গুজরাট। তবে খাতায় কলমে ধরলে রাজস্থানকে এগিয়ে রাখতে হচ্ছে। ফিনিশিংয়ে অবশ্য গুজরাট এগিয়ে।

মুখরোচক দ্বৈরথ- জোস বাটলার বনাম মহম্মদ সামি, সঞ্জু স্যামসন বনাম রশিদ খান, হার্দিক পান্ডিয়া বনাম রবীচন্দ্রন অশ্বিন, ডেভিড মিলার বনাম যুজবেন্দ্র চাহাল। হেটমায়ার বনাম তেওয়াতিয়া।

পিচ কেমন- ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য। হাই স্কোরিং ম্যাচ দেখা যাবে। টসে জিতে রান তাড়া করার দিকে ঝুঁকতে পারেন অধিনায়করা।