ICC World Cup 2019: টিম ইন্ডিয়া এখন সবচেয়ে ভাল আর সবচেয়ে খারাপ ফিল্ডার কে! জানালেন ফিল্ডিং কোচ শ্রীধর
বিরাট কোহলি (File picture)

লন্ডন, ২০ জুন: চলতি বিশ্বকাপ (ICC World Cup 2019)-এ সব বিভাগেই প্রতিপক্ষকে ঘায়েল করছে টিম ইন্ডিয়া (Team India)। দক্ষিণ আফ্রিকা (South Africa) , অস্ট্রেলিয়া (Australia), পাকিস্তান (Pakistan)- বিশ্ব ক্রিকেটের সমীহ জাগানো তিনটি দলকেই হারিয়েছে ভারত। আর ওই তিনটি ম্যাচেই ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ও বেশ আঁটোসাটো হচ্ছে বিরাট কোহলির দলের।

প্রাক্তন ক্রিকেটাররা বলছেন, চলতি বিশ্বকাপে ফিল্ডিংটা কোহলিদের এক্স ফ্যাক্টার। যদিও এখনও টুর্নামেন্টে কোহলিদের অনেক ম্যাচ বাকি আছে। আরও পড়ুন- বিরাট কোহলি-রা ইংল্যান্ড ম্য়াচে কমলা জার্সিতে কেন নামবেন জানেন!

আর কোহলিদের ফিল্ডিংয়ের উন্নতির নেপথ্য নায়ক আর শ্রীধর জানালেন বেশ কিছু কথা। ভারতীয় দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর জানালেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে ভারতীয় দলের ফিল্ডিংয়ের মান বেড়েছে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলঙ্কার যে ম্যাচে হেরেছিল ভারত, তার পিছনে খারাপ ফিল্ডিং ছিল বড় কারণ। সেই ম্য়াচে কোহলিরা বেশ কিছু সহজ ক্য়াচ মিস করেন। সেই ভুল থেকে শিক্ষা নিয়েই ভারতীয় দল নাকি ফিল্ডিংয়ে এই জায়গায় পৌঁচেছে বলে শ্রীধর জানান। টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা এখন ফিল্ডিংয়ে অনেক বেশ ফোকাসড বলেও শ্রীধর জানান।

এরপরই ভারতীয় দলের ফিল্ডিং কোচ জানালেন বর্তমান ভারতীয় দলের সবচেয়ে ভাল ও খারাপ ফিল্ডারের নাম। শ্রীধর বললেন, বিরাট কোহলি টিম ইন্ডিয়ার সবচেয়ে ভাল ফিল্ডার সেটা একেবারে নিশ্চিত। কিন্তু এখন কোহলিকে পাল্লা দিচ্ছেন রবীন্দ্র জাদেজা। জাড্ডু ফিটনেস বাড়িয়ে এখন অনুশীলনে বেশ কিছু অবিশ্বাস্য ক্যাচ ও ফিল্ডিং করছেন বলে শ্রাীধর জানান। প্রসঙ্গত, রবীন্দ্র জাদেজা ইংল্যান্ডে বিশ্বকাপে ভারতের স্কোয়াডে থাকলেও, এখনও একটা ম্যাচও খেলেননি। কিন্তু জাড্ডুকে নানা সময় দ্বাদশ ব্যক্তি হিসেবে ফিল্ডিং করতে দেখা যাচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শিখর ধাওয়ান সেঞ্চুরি করে চোট পাওয়ার পর, ফিঞ্চদের ব্যাটিংয়ের সময় ধাওয়ানের পরিবর্তে পুরো ইনিংসেই জাদেজাকে ফিল্ডিং করতে দেখা যায়।

আর সবচেয়ে খারাপ ফিল্ডার? না, সাধারণত যে কোনও দলে পেসাররা সবচেয়ে খারাপ ফিল্ডার হন। কারণ গতিতে বল করে তারা হাঁফিয়ে যান। তবে টিম ইন্ডিয়ায় ব্যাপারটা আলাদা। বুমরা যথেষ্ট ভাল ফিল্ডার বলে জানালেন শ্রীধর। ফিল্ডিং কোচ বর্তমান ভারতীয় দলে ফিল্ডিংয়ে সবচেয়ে পিছিয়ে রাখলেন স্পিনার যুজবেন্দ্র চাহালকে। চাহাল আউটফিল্ডে খুব ভাল বলের পিছনে দৌড়তে পারলেও, উঁচু ক্যাচ ধরায় এখনও পিছিয়ে আছেন বলে জানালেন শ্রীধর। আর চাহালের এই খারাপ ফিল্ডিংয়ের জন্য তার কঙ্কালসার হাত আর রোগা চেহারাকেই দায়ী করলেন শ্রীধর। টিম ইন্ডিয়ার ফিল্ডিং কোচ বলছেন, চাহালের হাতের তালু এত ছোট আর কঙ্কালসার যে বল ঠিকমত আটকায় না। তবে চাহাল আগের চেয়ে ফিল্ডিংয়ে অনেক উন্নতি করছেন বলে শ্রীধর জানান।