ICC Men’s Test Team Of The Decade: আইসিসি-র দশকের সেরা টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি, মেয়েদের ওয়ানডে দলে মিতালি রাজ ও ঝুলন গোস্বামী
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

রবিবার আইসিসি দশকের মেন টেস্ট দল (ICC Men’s Test Team of the decade) ঘোষণা করেছে এবং ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) সেই একাদশের অধিনায়ক হয়েছেন। ২০১১ সালে টেস্টে অভিষেক হয়েছিল কোহলির। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে তিনি ভারতীয় টেস্ট অধিনায়ক হন। টেস্টে ভারতের প্রধান অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) একমাত্র অন্য ভারতীয় ক্রিকেটার যিনি দশকের সেরা টেস্ট দলে জায়গা পেয়েছেন। ২০১১ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া অশ্বিন অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ খেলছেন। তিনি ৭২ টেস্ট ম্যাচ খেলে ৩৭০ উইকেট নিয়েছেন।

সেরা টেস্ট দলে ইংল্যান্ডের ৪ জনখেলোয়াড় রয়েছেন। দলের ওপেনার অ্যালেস্টার কুক ও ডেভিভ ওয়ার্নার। তার পর রয়েছেন নিউজিল্যান্ডর অধিনায়ক কন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভ স্মিথ। দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার কুমার সাঙ্গাকরা। এছাড়াও অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। বোলার স্লটে রয়েছেন ডেল স্টেইন, জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। আরও পড়ুন: ICC’s Men’s T20I & ODI Team Of The Decade: আইসিসি-র দশকের মেন টি-টোয়েন্টি ও ওডিআই দলের অধিনায়ক এমএস ধোনি, দলে আরও ৩ ভারতীয়

দশকের সেরা টেস্ট দল: অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (সি), স্টিভ স্মিথ, কুমার সাঙ্গাকরা (উইকেটরক্ষক), বেন স্টোকস, রবিচন্দ্রন অশ্বিন, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

অন্যদিকে আইসিসির দশকের সেরা মহিলা ওয়ান ডে দলে জায়গা করে নিলেন বাংলার তারকা পেসার ঝুলন গোস্বামী। ঝুলনের সঙ্গে ওয়ান ডে দলে রয়েছেন ভারতের ওয়ান ডে ক্যাপ্টেন মিতালি রাজ। মেয়েদের দশ বছরের সেরা দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। দল তিনি ছাড়াও রয়েছেন অজি ওপেনার অ্যালিসা হিলি ও অল-রাউন্ডার এলিস পেরি। অপর ওপেনার নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের সুজি বেটস। স্টেফানি টেলর ছাড়াও এই দলে জায়গা করে নিয়েছেন ক্যারিবিয়ান স্পিনার আনিসা মহম্মদ। দলে ইংল্যান্ডের একমাত্র প্রতিনিধি উইকেটকিপার-ব্যাটার সারা টেলর। মেয়েদের টি-টোয়েন্টি দলে রয়েছেন দুই ভারতীয় হরমনপ্রীত কৌর ও পুনম যাদব।

দশকের সেরা মহিলা ওয়ান ডে দল: অ্যালিসা হিলি, সুজি বেটস, মিতালি রাজ, মেগ ল্যানিং (ক্যাপ্টেন), স্টেফানি টেলর, সারা টেলর (উইকেটকিপার), এলিস পেরি, ডেন ভ্যান নিকার্ক, মারিজান কাপ, ঝুলন গোস্বামী ও আমিসা মহম্মদ।