BCCI সভাপতি হওয়া নিয়ে মুখ খুললেন সৌরভ গাঙ্গুলি, দাদা জানালেন দেশের ক্রিকেট নিয়ে তাঁর পরিকল্পনার কথা
বিসিসিআইয়ের দায়িত্ব নিতে চলেছেন সৌরভ গাঙ্গুলি। (Photo Credits: IANS)

মুম্বই, ১৪ অক্টোবর: Sourav Ganguly, Says Taking Over at a Time When BCCI Image Has Got Hampered। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হতে চলেছেন সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। দেশের অন্যতম সফল অধিনায়ক থেকে একেবারে দেশের ক্রিকেট বোর্ডের সিংহাসনে। বাংলার মহারাজ পেতে চলেছেন ভারতীয় ক্রিকেটের গুরু দায়িত্ব। বড় কোনও নাটকীয় পরিস্থিতির তৈরি না হলে, হয়তো আজ বিকেলের মধ্যেই সৌরভের নাম বিসিসিআই সভাপতি হিসাবে সরকারীভাবে ঘোষণা হয়ে যেতে চলেছে। তার আগে সংবাদসংস্থা পিটিআইয়ের কাছে মুখ খুললেন সৌরভ। দাদা জানালেন, "আপনাদের দুপুর তিনটে পর্যন্ত অপেক্ষা করতে হবে।''

তবে দায়িত্ব নেওয়ার আগে সৌরভ বললেন, "আমি এমন একটা সময় বোর্ডের দায়িত্ব নিতে চলেছি যখন গত তিন বছর ধরে বিসিসিআই দারুণ একটা জায়গায় নেই। বিসিসিআইয়ের ভাবমূর্তিতে আঘাত লেগেছে। আমার কাছে দারুণ একটা সুযোগ আছে ভাল কিছু করার।" পাশাপাশি দাদা জানিয়ে দিলেন, ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটারদের দিকে তিনি প্রথমে নজর দিতে চান। তিন বছরের বাধ্যতামূলক 'কুলিং অফ'-এর জন্য ১০ মাস পর সভাপতি পদ থেকে সরে যেতে হবে সৌরভকে। স্বল্প সময়ের দায়িত্ব পেয়ে সৌরভ চান ভারতীয় ক্রিকেটের সঙ্গে জড়িত সকলের সঙ্গে কথা বলতে। তারপর ৩৩ মাসে সিওএ বা Committee of Administrators (CoA)  যা করতে পারেনি সেটাই করে দেখাতে চান সৌরভ। আরও পড়ুন-ঋদ্ধিমান 'সুপারম্যান' সাহা: ঋদ্ধির দুরন্ত ক্যাচে মুগ্ধ বাইশ গজের দুনিয়া থেকে নেটিজেনরা

সৌরভ আক্ষেপ করে বলেন, "সবার সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে চাই। তবে আমার সবচেয়ে বেশি অগ্রাধিকার থাকবে প্রথম শ্রেণীর ক্রিকেটারদের দিকে নজর দেওয়া। গত তিন বছরে আমি সিওএ- কর্তাদের কাছে এই বিষয়ে অনুরোধ করেছিলাম, কিন্তু ওঁরা শোনেননি। এমন এটাই সবার আগে করব, ফার্স্ট ক্লাস ক্রিকেটে খেলা ক্রিকেটারদের আর্থিক অবস্থার দিকে দেখাটা খুব দরকার।"

রবিবার বোর্ডের সভাপতি পদে মনোনয়ন পত্র জমা দিয়েছেন দাদা। আজ আর কেউ মনোনয়ন জমা দিচ্ছেন না। ফলে বাংলার মহারাজের ভারতীয় ক্রিকেটের সিংহাসনে বসা শুধু সময়ের অপেক্ষা। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক থেকে একেবারে বোর্ড প্রেসিডেন্ট হয়ে যাওয়া-সৌরভ গাঙ্গুলির সফল কেরিয়ারের বৃত্ত একেবারে সম্পূর্ণ হতে চলেছে। অন্তত সংবাদমাধ্যমে এমনই প্রকাশ।

জগমোহন ডালমিয়া (Jagmohan Dalmiya)-র পর বাংলা থেকে ফের কেউ দেশের সবচেয়ে ধনীতম বোর্ডের সর্বোচ্চ পদে বসতে চলেছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ১১ বছরের মধ্যে একেবারে বোর্ডের সিংহাসনে বসতে চলেছেন বাংলার মহারাজ। সৌরভ গাঙ্গুলি হতে চলেছেন বিসিসিআই সভাপতি, আর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ (Jay Shah) হতে চলেছেন নতুন সচিব।