Shane Watson Announces Retirement: ক্রিকেট দুনিয়া থেকে অবসর ঘোষণা শেন ওয়াটসনের
Shane Watson (Photo Credits: PTI)

আইপিএল ২০২০ (IPL 2020) দিয়েই কেরিয়ারের ইতি টানলেন ক্রিজ কাঁপানো শেন ওয়াটসন। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় অফিসিয়ালি ক্রিকেট জীবন থেকে অবসর নিলেন ওয়াটসন (Shane Watson)। অস্ট্রেলিয়ান এই ক্রিকেটার অবসর গ্রহণের পাশাপাশি নতুন কিছু একটি সূচনার ইঙ্গিতও দিলেন তিনি এদিন। আইপিএল ২০২০-তে সিএসকের (CSK) হয়ে মাঠে নেমেছিলেন ওয়াটসন। কিংস ইলেভন পঞ্জাবের (KXIP) বিরুদ্ধে ৯ উইকেটে সোমবার জয় ছিনিয়ে নেয় চেন্নাই সুপার কিংস। যদিও সেই ম্যাচে এদিন খেলেননি ওয়াটসন। আইপিএল ২০২০ সিজনে ১১ টি ম্যাচে খেলেছেন ওয়াটসন। এরমধ্যে ২ টো অর্ধশতরান নিজের পকেটে পুরেছেন ওয়াটসন। পড়ুন: PV Sindhu Is Not Retiring: অবসর নয়, করোনা আবহে এশিয়া ওপেনে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছেন পিভি সিন্ধু

২০১৬-তে দেশের হয়ে খেলায় অবসর নিয়েছিলেন ওয়াটসন। ২০১৮-র আইপিএলের ফাইনালে চেন্নাইয়ের বিরুদ্ধে ওয়াটসনের ৫৭ বলে ১১৭ রানের ঝোড়ো ইনিংসে কুপোকাত হয় বিপক্ষ দল। তিনি পেয়েছিলেন সেরার সেরা পুরস্কারও। এদিন অবসর হওয়ার কথা ঘোষণা করার পর ওয়াটসন আবেগতাড়িত হয়ে পড়েন এবং নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেন। সেখানেই তিনি জানিয়েছেন, ওয়াটসন ৫ বছর বয়সে মায়ের হাত ধরে একটি টেস্ট ম্যাচ দেখতে স্টেডিয়ামে যান। সেই থেকেই স্বপ্ন দেখতে শুরু করেছিলেন ওয়াটসন, ইচ্ছে ছিল বড় হয়ে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের সঙ্গে নিজেকে যুক্ত করে নেবেন। ভিডিওটিতে ওয়াটসনকে বলতে শোনা গিয়েছে, "তখন থেকেই স্বপ্ন দেখা শুরু। মাকেও সেই স্বপ্নের কথা বলি। জানাই যে, আমিও অস্ট্রেলিয়ার হয়ে একদিন মাঠে নামব। অবশেষে সেই স্বপ্ন সফল হল আর আজ আমি ক্রিকেট দুনিয়া থেকে অবসর নিচ্ছি। আমার স্বপ্ন সার্থক করতে পারার জন্য আমি আজ সত্যিই খুব খুশি।"

টুইটারেও সেই স্বপ্নের কথা উল্লেখ করে ওয়াটসন লিখেছেন, "বিদায়ের কথা জানানো অত্যন্ত কষ্টের। তবু এই কঠিন সিদ্ধান্তটা নিয়ে সবাইকে জানিয়েই দিলাম। তবে ক্রিকেটের জগতে আসা ছিল আমার কাছে স্বপ্নের মত। সেই স্বপ্নটা আজ আমি সত্যি করতে পেরেছি। আর এরজন্য সকলকে অনেক ধন্যবাদ।"

ওয়াটসন তাঁর কেরিয়ারে মোচ ১৪৫ টি আইপিএল ম্যাচ খেলেছেন, মোট রান- ৩,৮৭৪। এরমধ্যে রয়েছে ৪টি শতরান এবং তাঁর স্ট্রাইক রেট ১৩৭.৯১। ব্যাটসম্যানের পাশাপাশি তিনি বোলিংয়েও সাফল্য পেয়েছেন সমানভাবে। আইপিএলে তিনি মোট ৯২ উইকেট নিয়েছেন। আইপিলের শুরুতে অর্থাৎ ২০০৮-এ তিনি ছিলেন রাজস্থান রয়্যালসের খেলোয়াড়। সেবার আইপিএল চ্যাম্পিয়নের খেতাব জিতেছিল রাজস্থান। পরে চেন্নাইয়ের সঙ্গে যুক্ত হন ওয়াটসন এবং ২০১৮ সালে আইপিএল খেতাব জেতে চেন্নাই সুপার কিংস।