পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব খোয়ালেন সরফরাজ আহমেদ
সরফরাজ আহমেদ (Photo Credits: Getty)

ইসলামাবাদ, ১৮ অক্টোবর: পাকিস্তানের (Pakistan) টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক পদ থেকে অপসারিত সরফরাজ আহমেদ (Sarfaraz Ahmed)। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (Pakistani Cricket Board)। পাকিস্তান ক্রিকেট বোর্ড সরফরজ আহমেদকে কেবল অধিনায়ক হিসাবে বরখাস্তই করেনি অস্ট্রেলিয়ার ( Australia) বিপক্ষে আসন্ন সিরিজ থেকে তাঁকে বাদ দিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন দুই টেস্টের সিরিজে দলকে নেতৃত্ব দেবেন আজ়হার আলি (Azhar Ali)। নভেম্বরে অস্ট্রেলিয়ায় তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দেবেন বাবর আজ়ম (Babar Azam)। অস্ট্রেলিয়ায় পরের বছর এই সময়ই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বিশ্বকাপের পর থেকেই সরফরাজ আহমেদ কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছিলেন। গত দুই বছর ধরেই তিন ফরম্যাটে পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছিলেন সরফরাজ। ২০১৭ সালে তাঁর নেতৃত্বেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জেতে পাকিস্তান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও উঠেছিল তারা। কিন্তু তাঁর নেতৃত্বে টেস্ট ও একদিনের ক্রিকেটে আইসিসি র‍্যাঙ্কিংয়ে পাকিস্তান ক্রমশ পিছিয়ে পড়ছিল। সার্বিক ভাবে গত কয়েক সিরিজে তাঁর নিজের পারফরম্যান্সও সাদামাটা ছিল। পাকিস্তান বনাম শ্রীলঙ্কা চলাকালীন তাঁর ফিটনেস নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে পিসিবি চেয়ারম্যান এহসান মানি জানান, আহমদকে বাদ দেওয়া বেশ কঠিন সিদ্ধান্ত ছিল। দলের আত্মবিশ্বাস হারানোর জন্য তাঁকেই তিনি দায়ি করেন। পাকিস্তানি ক্রিকেট দল তিনটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য অস্ট্রেলিয়ায় উড়ে যাবে। প্রথম টি টোয়েন্টি হবে ৩ নভেম্বর। আরও পড়ুন:  ইডেন গার্ডেনে ভারত- বাংলাদেশ টেস্ট ম্যাচে উপস্থিত থাকতে পারেন দুই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা

দল থেকে বাদ পড়ার পর সরফরাজ আহমেদ এক বিবৃতিতে বলেন, "পাকিস্তানকে নেতৃত্ব দেওয়া খুব সম্মানের ছিল। আমার সহ খোলোয়াড়, কোচ, নির্বাচকদের ধন্যবাদ যারা আমাকে কাজে সাহায্য করেছেন। আজ়হার আলি ও বাবর আজ়মের জন্য শুভেচ্ছা। পাকিস্তান ক্রিকেট দলের জন্যও শুভেচ্ছা। আমি আশা করি টিম আরও ভালো পারফরমেন্স করবে।"