Ranji Trophy Cancelled: ৮৭ বছরে এই প্রথম, এবছর রনজি ট্রফি আয়োজন করবে না BCCI
BCCI (Photo Credits: IANS)

৮৭ বছরে এই প্রথমবার। এবছর আর রনজি ট্রফি (Ranji Trophy) আয়োজন করবে না BCCI। বদলে এবার শুধুই বিজয় হাজারে ট্রফি আয়োজন করা হবে। বিসিসিআই সচিব জে শাহর (BCCI secretary Jay Shah) রাজ্য সংস্থাগুলিকে পাঠানো চিঠি অনুসারে বিনসিসিআই ভিনু মানকড় ট্রফির (Vinoo Mankad Trophy) জন্য অনূর্ধ্ব ১৯ জাতীয় ওয়ানডে টুর্নামেন্ট ও জাতীয় মহিলা ৫০ ওভারের টুর্নামেন্টের জন্য আয়োজন করবে। তবে এখনও কোনও টুর্নামেন্টের সূচি ঘোষণা করা হয়নি। তবে আন্দাজ করা যাচ্ছে, ফেব্রুয়ারির দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহ থেকে বিজয় হাজারে ট্রফি শুরু হতে পারে।

বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি শাহ খেলোয়াড়দের সর্বাধিক ম্যাচ ফি দিয়ে রনজি ট্রফি আয়োজন করতে আগ্রহী ছিলেন। তবে ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করার জন্য বিসিসিআই-র হাতে রয়েছে মাত্র দু'মাস সময়। সামনেই আইপিএল। তাই রনজি ট্রফি এই সময়ের মধ্যে আয়োজন করা সম্ভব ছিল না। বোঝা যাচ্ছে যে বিসিসিআই সম্ভবত একই গ্রুপিং এবং আগামী মাসে শুরু হওয়া হাজারে ট্রফির জন্য বায়ো-বাবল অনুসরণ করবে। জয় শাহ তাঁর চিঠিতে করোনার আবহে ডোমেস্টিক ক্যালেন্ডারের পরিকল্পনা করা কতটা কঠিন তা নিয়ে কথা বলেছেন। আরও পড়ুন: Mumbai City vs NorthEast United: আইএসএলে আজ মুম্বাই সিটি এফসি বনাম নর্থইস্ট ইউনাইটেড এফসি; জেনে নিন দুই দলের সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান

রনজি ট্রফি ভারতের একটি ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা। বিভিন্ন শহর ও রাজ্য এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপ বা অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের সমজাতীয় এই প্রতিযোগিতাটির নামকরণ হয়েছে নওয়ানগরের জাম সাহিব কুমার শ্রী রঞ্জিত সিং-র নামে, যিনি রনজি নামে পরিচিত ছিলেন। ১৯৩৪ সালে প্রথমবার শুরু হয়েছিল রনজি ট্রফি।