IPL 2020 Sponsor: আইপিএল ২০২০-র টাইটেল স্পনসরে আগ্রহী পতঞ্জলি
বাবা রামদেব ও আইপিএল ট্রফি (Photo Credits: IANS)

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL 2020)। করোনার কারণে এবছরের আইপিএল অনুষ্ঠিত হবে আরব আমিরশাহিতে (UAE)। তবে চিনা পণ্য বয়কটের কারণে টাইটেল স্পনসর হিসেবে বাদ পড়েছে ভিভো (VIVO)। এবছরের আইপিএল টাইটেল স্পনসর হিসেবে ভারতীয় সংস্থাকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে করা করবে আইপিএল টাইটেল স্পনসর? অ্যামাজন থেকে রিলায়েন্স ইচ্ছাপ্রকাশ করেছে অনেকেই। বাদ নেই যোগগুরু বাবা রামদেবও (Baba Ramdev)।

পতঞ্জলির (Patanjali) মুখপাত্র এসকে টিজারওয়ালা জানিয়েছেন,"আমরা চাই পতঞ্জলিকে বিশ্বের বাজারে পৌঁছে দিতে। আমরা এবছরের আইপিএল টাইটেল স্পনসর করতে আগ্রহী।" লীগের ১৩ তম সংস্করণকে সফল করতে বিসিসিআই (BCCI) অনেক চ্যালেঞ্জের মুখোমুখি। একদিকে করোনা মহামারী অন্যদিকে টাইটেল স্পনসর খোঁজা। ভিভোর সঙ্গে যে চুক্তি সেই একই রকম চুক্তি অন্য কোনও সংস্থার সঙ্গে করা বিসিসিআই-র এখন সবথেকে বড় কাজ। ভিভোর সঙ্গে ৫ বছরের চুক্তি করেছিল বিসিসিআই। প্রতি বছর ৪৪০ কোটি টাকা করে দেওয়ার চুক্তি করে ভিভো। আরও পড়ুন, ৩৯ বছর বয়সে প্রয়াত হলেন মোহনবাগানের প্রাক্তন ফুটবলার ও কোচ মণিতম্বি সিং

এছাড়াও দৌড়ে রয়েছে বাইজুসও, কোকাকোলাও (CocaCola)। স্পনসরের দৌড়ে রয়েছে আদানি গ্রুপও। আগামী সপ্তাহে বিড হতে পারে। বোর্ডের সঙ্গে যুক্ত এক কর্তা জানিয়েছেন, “সবকিছু নিয়ম নেমেই হবে। যাতে স্বচ্ছতা নিয়ে কেউ কোনও প্রশ্ন না তুলতে পারে।"

ভিভো গত ২০১৮-২০২২ পর্যন্ত টাইটেল স্পনসর করতে চুক্তিবদ্ধ ছিল। কিন্তু ভারত-চিন সংঘর্ষের পর চিনা পণ্য বাতিল শুরু হয়। নিষিদ্ধ হয় বাইটডান্স, আলিবাবা, উইচ্যাটের মত একাধিক অ্যাপ। বাতিল হয়ে যায় ভারত-চিনের একাধিক প্রকল্পও।