Arjuna Award 2020: অর্জুন পুরস্কারের জন্য জসপ্রিত বুমরাহ ও শিখর ধাওয়ানের নাম মনোনীত করল বিসিসিআই
জসপ্রিত বুমরাহ ও শিখর ধাওয়ান (Photo Credits: Twitter)

অর্জুন পুরস্কারের (Arjuna Award 2020) জন্য পেসার জসপ্রিত বুমরাহ (Jasprit Bumrah) এবং ওপেনার শিখর ধাওয়ানের (Shikhar Dhawan) নাম মনোনীত করল বিসিসিআই (BCCI)। ২০১৮ সালেও ধাওয়ানের নাম মনোনয়নের জন্য পাঠানো হয়েছিল। গত বছর বিসিসিআই বুমরাহ, রবীন্দ্র জাদেজা এবং মহম্মদ শামির নাম মনোনয়নের জন্য পাঠিয়েছিল। তবে স্ত্রী হাসিন জাহানের সঙ্গে বিবাহবিচ্ছেদের মামলা চলার কারণে শামির মনোনয়নের বিষয়টি বিবেচনা করা হয়নি।

গত বছর রবীন্দ্র জাদেজা অর্জুন পুরস্কার পান। অর্জুন পুরস্কার পাওয়ার জন্য একজন খেলোয়াড়কে সর্বোচ্চ স্তরে তিন বছর খেলতেই হবে। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটের তিন বছর পূর্ণ করেছেন বুমরাহ। যদিও সিনিয়র হওয়ার কারণে জাদেজা অর্জুন পুরস্কার পান। সূত্রের খবর, বুমরাহ বেশ কিছুদিন ভালো ফর্মে রয়েছেন এবং আইসিসি-র ওয়ানডে বোলারদের তালিকায় তিনি এক নম্বরে রয়েছেন। এশিয়ার একমাত্র ক্রিকেটার হিসেবে বিদেশের মাটিতে পাঁচ উইকেট শিকার করেছেন। যদি বুমরাহ ও ধানওানের মধ্যে কে এই পুরস্কার জয়ের কাছাকাছি আছেন তা দেখা হয়, তবে বলা যায় সিনিয়র হওয়ার কারণে ধাওয়ানের সম্ভাবনা রয়েছে। বিসিসিআই সূত্রে খবর, যে ধাওয়ানের নাম ২০১৮ সালে পাঠানো হয়েছিল, কিন্তু স্মৃতি মন্ধনা পুরস্কার ছিনিয়ে নিয়েছিলেন। আরও পড়ুন: Harbhajan Takes A Dig At Chappell: 'ওঁনার সময়েই ভারতীয় ক্রিকেটের সবচেয়ে খারাপ দিন গেছে' গ্রেগ চ্যাপেলকে পাল্টা দিলেন হরভজন সিং

অর্জুন পুরস্কার ভারত সরকার কর্তৃক প্রদত্ত জাতীয় স্তরে খেলাধুলায় উৎকর্ষের একটি স্বীকৃতি। ১৯৬১ সালে এই পুরস্কার চালু হয়। অর্জুন পুরস্কার অর্জুনের একটি ব্রোঞ্জমূর্তি, একটি মানপত্র ও তিন লাখ টাকা পুরস্কারমূল্য নিয়ে গঠিত।