IPL 2020 Update: সংযুক্ত আরব আমিরশাহিতেই হতে চলেছে এবারের আইপিএল: রিপোর্ট
আইপিএল ট্রফি (Photo Credits: IANS)

দেশের মাটিতে নয়, সংযুক্ত আরব আমিরশাহিতেই (UAE) হতে চলেছে এবারের আইপিএল (IPL 2020)। সূত্রের খবর, ফ্র্যাঞ্চাইজি মালিকরা এই সপ্তাহের শুরুতে বৈঠকে বসেছিলেন ও তাঁরা বিদেশের মাটিতে আইপিএল আয়োজনে গ্রিন সিগনাল দিয়েছেন। বিসিসিআই (BCCI) সেপ্টেম্বর-নভেম্বরে আইপিএল আয়োজন করতে পারে বলে জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল ঘোষণা করলেই বিসিসিআই আইপিএল-২০২০-র সূচি ঘোষণা করবে। যদিও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) আনুষ্ঠানিকভাবে কোনও ঘোষণা করেনি, তবে অস্ট্রেলিয়া থেকে যা খবর পাওয়া যাচ্ছে তাতে বিশ্বকাপ বাতিল সময়ের অপেক্ষা। আরও পড়ুন: FIFA World Cup 2022 Match Schedule: ২০২২ ফিফা বিশ্বকাপ ফুটবলের সূচি ঘোষণা, ফাইনাল ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে

আইপিএল আয়োজন করে সম্প্রচার সত্ত্ব এবং স্পনসরশিপ থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড প্রায় ৪ হাজার কোটি টাকা ঘরে তোলে। ৮টি ফ্র্যাঞ্চাইজি প্রত্যেকে সম্প্রচার শেয়ার থেকে বিসিসিআই-র আয়ের ৫০ শতাংশ ভাগ পায়। আইপিএল দলগুলি এক মরশুমে ১০০-১৫০ কোটি টাকা লাভ করতে পারে। ২০১৪ সালেও সংযুক্ত আরব আমিরশাহি আইপিএল আয়োজন করেছে। ২০১৪ সালে ভারতে নির্বাচনের কারণে আইপিএল-র ২০টি ম্যাচ দুবাই, শারজা এবং আবু ধাবিতে হয়েছিল।