IPL 2020 Title Sponsorship: কে হবে আইপিএলের নতুন স্পনসর? দৌড়ে অ্যামাজন, আনঅ্যাকাডেমি, জিও সহ অনেকে
Indian Premier League 2020 (Photo Credits: TW)

এবার আইপিএল-র টাইটেল স্পনসর (IPL 2020 Title Sponsorship) হিসাবে থাকছে না ভিভো (Vivo)। ভিভোর পরিবর্তে আইপিএলের প্রধান স্পনসর হিসাবে ভেসে আসছে একাধিক নাম ভেসে উঠছে। তালিকায় রয়েছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন (Amazon), আনঅ্যাকাডেমি (Unacademy), মাই সার্কেল ১১-র মতো নাম। বিসিসিআই আশাবাদী, ভিভো গেলেও তারা সঠিক স্পনসর পেয়ে যাবে। এছাড়াও দৌড়ে রয়েছে জিও (Jio), বাইজুসও। তালিকায় কোকাকোলাও (CocaCola) রয়েছে। স্পনসরের দৌড়ে রয়েছে আদানি গ্রুপও। আগামী সপ্তাহে বিড হতে পারে। বোর্ডের সঙ্গে যুক্ত এক কর্তা জানিয়েছেন, “সবকিছু নিয়ম নেমেই হবে। যাতে স্বচ্ছতা নিয়ে কেউ কোনও প্রশ্ন না তুলতে পারে।"

লীগের ১৩ তম সংস্করণকে সফল করতে বিসিসিআই অনেক চ্যালেঞ্জের মুখোমুখি। একদিকে করোনা মহামারী অন্যদিকে টাইটেল স্পনসর খোঁজা। ভিভোর সঙ্গে যে চুক্তি সেই একই রকম চুক্তি অন্য কোনও সংস্থার সঙ্গে করা বিসিসিআই-র এখন সবথেকে বড় কাজ। ভিভোর সঙ্গে ৫ বছরের চুক্তি করেছিল বিসিসিআই। প্রতি বছর ৪৪০ কোটি টাকা করে দেওয়ার চুক্তি করে ভিভো। নিউজ ১৮-র একটি প্রতিবেদন অনুসারে, বিসিসিআই ওই চুক্তির টাকার পরিমাণের তিন ভাগের এক ভাগ টাকার নতুন চুক্তি করতে পারলেই খুশি হবে। আরও পড়ুন: Lionel Messi Transfer News Update: বার্সেলোনা থেকেই অবসর নেবেন লিও মেসি, দাবি প্রেসিডেন্ট মারিও বার্তামেউয়ের

ইতিমধ্যেই নতুন স্পনসর হিসেবে আগ্রহ দেখিয়েছে বাইজুস ও কোকাকোলা। বাইজুস টিম ইন্ডিয়ার স্পনসর। এছাড়া আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের স্পনসরও বাইজুস। কারণ, এই কম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর নাইটদের মালিক শাহরুখ খান। তাই এমনিতেই ভারতীয় দল ও আইপিএলের সঙ্গে বাইজুস যুক্ত রয়েছে। শোনা যাচ্ছে, এক বছরের জন্য ৩০০ কোটি টাকার চুক্তি করতে চাইছে বাইজুস।