Dream11 Wins IPL Title Sponsorship: ২২২ কোটি টাকায় আইপিএল টাইটেল স্পনসর জিতল 'ড্রিম ১১'
আইপিএল টাইটেল স্পনসর জিতল 'ড্রিম ১১' (Photo Credits: IANS)

মুম্বই, ১৮ অগস্ট: আইপিএল ২০২০-র (IPL 2020) টাইটেল স্পনসর (Title Sponsor) হিসেবে 'ড্রিম ১১' (Dream11) সংস্থাকে নিয়োগ করল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। আইপিএল-র চেয়ারম্যান ব্রিজেস প্যাটেল এদিন 'ড্রিম ১১'-র স্পনসর করার খবরটি নিশ্চিত করেন। চুক্তির মূল্য প্রায় ২২২ কোটি টাকা। আবার আরেকটি সূত্রে জানা যাচ্ছে, ২৫০ কোটি টাকার চুক্তি করেছে 'ড্রিম ১১'। ১৮ অগস্ট ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত আইপিএলের সঙ্গে তারা চুক্তিবদ্ধ। 'ড্রিম ১১' এর আগেও বিসিসিআই-র পার্টনার ছিল।

প্রসঙ্গত এমনিতেই আইপিএল-এর অন্যতম পার্টনার ছিল এই ফ্যান্টাসি ক্রিকেট লিগ প্ল্যাটফর্মটি। আইপিএল-এর টাইটেল স্পনসর হওয়ার দৌড়ে ড্রিম১১-এর প্রতিদ্বন্দ্বিতা ছিল টাটা সন্স, বাইজু এবং আনঅ্যাকাডেমির সঙ্গে। কোকাকোলা, পতঞ্জলি (CocaCola), আদানি গ্রুপও স্পনসরের দৌড়ে ছিল।জানা গেছে, অর্থের জোরেই স্পনসরশিপের বরাত জিতে নিল ড্রিম ১১। সূত্রের খবর, আনঅ্যাকাডেমির দর ছিল ২১০ কোটি টাকা। টাটা সন্স দিয়েছিল ১৮০ কোটি টাকা ও বাইজু দর দিয়েছিল ১২৫ কোটি টাকা। আরও পড়ুন, আইপিএল ২০২০-র টাইটেল স্পনসরে আগ্রহী পতঞ্জলি

চিনা পণ্য বয়কটের কারণে টাইটেল স্পনসর হিসেবে বাদ পড়েছে ভিভো (VIVO)। এবছরের আইপিএল টাইটেল স্পনসর হিসেবে ভারতীয় সংস্থাকেই গুরুত্ব দেওয়া হচ্ছিল। ভিভো গত ২০১৮-২০২২ পর্যন্ত টাইটেল স্পনসর করতে চুক্তিবদ্ধ ছিল। কিন্তু ভারত-চিন সংঘর্ষের পর চিনা পণ্য বাতিল শুরু হয়। বাতিলের তালিকায় ছিল বাইটডান্স, আলিবাবা, উইচ্যাটের মত একাধিক অ্যাপ। বাতিল হয়ে যায় ভারত-চিনের একাধিক প্রকল্পও।