IND vs ENG 5th Test 2024 Preview: ধর্মশালা টেস্ট জয়ে কি হবে রোহিতদের একাদশ! কোন তারকাদের ওপর থাকবে নজর
Jasprit Bumrah & Mohammad Siraj (Photo Credit: BCCI/ X)

আগামীকাল, বৃহস্পতিবার ধর্মশালায় পাঁচ ম্যাচের সিরিজের ফাইনালে অপ্রতিরোধ্য আয়োজকরা যখন বিধ্বস্ত ইংল্যান্ডের মুখোমুখি হবে তখন নজর থাকবে ভারতের প্রিমিয়ার অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন তার ঐতিহাসিক ১০০ তম টেস্টে কীভাবে নিজেকে তুলে ধরেন। রাঁচিতে সিরিজ জিতে ভারত ঘরের মাঠে তাদের ঈর্ষণীয় রেকর্ড বজায় রেখেছে এবং এখন তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের স্ট্যান্ডিংয়ে শীর্ষ স্থান নেওয়ার পর সেই স্থান ছাড়তে চাইবে না। তবে খেলায় দুটি বড় আলোচনার বিষয় হল, পিচ এবং ঠান্ডা আবহাওয়া, যা অনেকটা ইংলিশদের ঘরের মাঠের মতো। ম্যাচ শুরুর পর উদ্বোধনী দু'দিন সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করবে বলে আশা করা হচ্ছে। ম্যাচের আগে পিচ ফ্ল্যাট থাকলেও নীচে চুঁইয়ে পড়া শিশির পেসারদের সমস্ত দিন বেশ সুবিধা দিতে পারে। এমনিতেও ধর্মশালা ফাস্ট বোলারদের জন্য এককথায় স্বর্গ হলেও স্পিনারদের ভূমিকাকে ছাড় দেওয়া যায় না, ২০১৭ সালে এখানে খেলা একমাত্র টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের জয়ে বড় ভূমিকা পালন করেছিল তারাও। Ravichandran Ashwin: ধরমশালায় সেঞ্চুরি হাঁকানোর আগে কী বললেন অশ্বিন, দেখুন ভিডিয়ো

ভারতের সম্ভাব্য দলঃ

সম্প্রতি এই মাঠে অনুষ্ঠিত চারটি রঞ্জি ট্রফি খেলায় দলগুলি একাধিকবার ৩০০ প্লাস স্কোর করতে সক্ষম হয় এবং মরসুমের সর্বোচ্চ স্কোর ছিল বরোদার দল থেকে আসা ৪৮২। বৃহস্পতিবার শততম টেস্ট খেলতে নামা অশ্বিন ও জনি বেয়ারস্টো ম্যাচ নিয়ে ভিন্ন মত ব্যক্ত করেছেন। বেয়ারস্টো পিচটি 'দুর্দান্ত' বলে মনে করেছেন এবং অশ্বিন বলেছিলেন যে উভয় দলই ঠান্ডা আবহাওয়ার কথা বিবেচনা করবে। তবে দুই পেসার ও তিন স্পিনারের বোলিং কম্বিনেশনে পরিবর্তন আনার সম্ভাবনা নেই ভারতের। যশপ্রীত বুমরাহ মহম্মদ সিরাজের সাথে পেস আক্রমণে ফিরে আসবেন অন্যদিকে, অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব স্পিন বিভাগে দায়িত্ব ভাগ করে নেবেন।

কেএল রাহুল এই ম্যাচের জন্যও পুরো ফিট না হওয়ায় সংগ্রামরত রজত পাটিদারকে আরও একটি সুযোগ দেওয়া হতে পারে, দলে জায়গা ধরে রাখার শেষ সুযোগ হতে পারে এই ম্যাচটি।না হলে, টপ অর্ডার ব্যাটার দেবদত্ত পাড়িক্কল মিডল অর্ডারে টিম ম্যানেজমেন্টের কাছে আরেকটি বিকল্প রয়েছে। রাজকোটে দুর্দান্ত অভিষেকের পরে সরফরাজ খান রাঁচিতে বড় স্কোর করতে পারেননি এবং তিনি এই মাঠে বড় স্কোর করতে মরিয়া হবেন। নজর থাকবে বিশেষত যশস্বী জয়সওয়ালের অপরও, তিনি সুনীল গাভাস্কারের পরে দ্বিতীয় ভারতীয় হিসাবে একটি সিরিজে ৭০০ রান সংগ্রহের খুব কাছে।

ভারতঃ রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, সরফরাজ খান, রজত পাটিদার, রবীন্দ্র জাদেজা, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, আকাশ দীপ।

ইংল্যান্ডের সম্ভাব্য দলঃ

এদিকে, ইংল্যান্ড ইতিমধ্যেই সিরিজ হেরেছে 'ব্যাজবল' যুগের অবসান ঘটিয়েছে, তবে দীর্ঘ সফর শেষে দেশে ফেরার আগে তাঁর কি ঘুরে দাঁড়িয়ে সিরিজ ৩-২ ব্যবধানে শেষ করতে পারে সেটাই দেখার। বেয়ারস্টোর ১০০ তম টেস্ট মাইলফলক ইংল্যান্ডের মতো ঠান্ডা আবহাওয়ায় মনোরম শহরে হওয়ায় তাঁদের কিছুটা আশা থাকতে পারে। ডানহাতি এই ব্যাটসম্যান সিরিজে কিছু উল্লেখ্য করতে পারেননি এবং তার হারানো ফর্ম ফিরে পেয়ে তার শততম টেস্টটি স্মরণীয় করে তোলার চেষ্টা করবেন। ইংল্যান্ড ফের অলি রবিনসনের পরিবর্তে জেমস অ্যান্ডারসন ও মার্ক উডকে একসাথে নামাতে পারে। শোয়েব বশির ও টম হার্টলি হতে পারেন দুই বিশেষজ্ঞ স্পিনার।

ইংল্যান্ডঃ জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), টম হার্টলি, মার্ক উড, শোয়েব বশির, জেমস অ্যান্ডারসন।