ICC ODI World Cup 2023 Final Ceremony: এয়ার শো থেকে শুরু করে মিউজিক ইভেন্ট, জেনে নিন বিশ্বকাপ ফাইনালে আমেদাবাদে আইসিসির চার পর্বের বিদায় অনুষ্ঠান
ICC Final Closing Ceremony 2023 (Photo Credits: Mufaddal Vohra/ X)

চলতি ২০২৩ বিশ্বকাপকে বিদায় জানানোর জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) একসঙ্গে কাজ করছে। রবিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উপস্থিতিতে ফাইনালের দিন চার পর্বের অনুষ্ঠান আয়োজিত হবে বলে জানিয়েছে আইসিসি। টুর্নামেন্টের আয়োজক বিসিসিআইও রবিবার বিভিন্ন সঙ্গীত এবং এয়ার শো ইভেন্টের মাধ্যমে এটিকে স্মরণীয় করে রাখতে চাইবে। এছাড়া অসামান্য আতশবাজির শো দিয়ে বিশ্বকাপ শেষ করার জন্য মুখিয়ে রয়েছে বিসিসিআই। ভারত-পাকিস্তান ম্যাচ ও উদ্বোধনী ম্যাচ আয়োজনের পর এবারই প্রথম আইসিসির ফাইনাল ম্যাচ আয়োজন করতে চলেছে নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ১ লক্ষ ৩২ হাজার দর্শক ধারণক্ষমতার একটি ভেন্যু ইতিমধ্যেই দুটি আইপিএল ফাইনালের আয়োজন করেছে এবং আসন্ন মেগা ফাইনালে এটিকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। World Cup Final Special Train: বিশ্বকাপ ফাইনালের জন্য বিশেষ ট্রেন চালু সেন্ট্রাল রেলওয়ের

একনজরে বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠানের সময়সূচী:

- বায়ুসেনার 'এয়ার শো'

আগামীকাল দুপুর সাড়ে ১২টা থেকে ১০ মিনিটের জন্য বায়ুসেনার পক্ষ থেকে এয়ার শো আয়োজন করা হবে। সূর্যকিরণ অ্যাক্রোব্যাটিক টিমের (Suryakiran Acrobatic Team) এয়ারশোর মাধ্যমে ভারতীয় বায়ুসেনা ফাইনালকে সমর্থক ও খেলোয়াড়দের জন্য বিশেষ করে তুলতে চলেছে। ফ্লাইট কমান্ডার ও ডেপুটি টিম লিডার উইং কমান্ডার সিধেশ কার্তিকের (Sidhesh Kartik) নেতৃত্বে নয়টি হকের একটি দল এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। আমেদাবাদ বিমানবন্দর থেকে উড়ে গিয়ে নরেন্দ্র মোদী স্টেডিয়ামের উপরে এয়ারশো করবে সূর্যকিরণ অ্যাক্রোবেটিক দল।

পূর্ব বিশ্বচ্যাম্পিয়নদের প্যারেড

টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবার ২০২৩ সালের ফাইনালের সাক্ষী হতে সব বিশ্বকাপজয়ী দলের অধিনায়কদের আমন্ত্রণ জানিয়েছে আইসিসি। ১৯৭৫-এর বিজয়ী ক্লাইভ লয়েড (Clive Lloyd) থেকে শুরু করে সাম্প্রতিকতম বিজয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান (Eoin Morgan) পর্যন্ত সকলেই বিশ্বকাপ ট্রফি নিয়ে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্যারেড করবেন বলে আশা করা হচ্ছে। তবে সেখানে ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান (Imran Khan) উপস্থিত থাকবেন না কারণ তাঁকে জামিন দেয়নি পাকিস্তান এবং এই মুহূর্তে তিনি কারাবাসে রয়েছেন। এছাড়া ২০২৩ বিশ্বকাপের প্রতিনিধিত্বকারী বিশেষ ব্লেজার দিয়ে মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni), কপিল দেব (Kapil Dev)-সহ সব অধিনায়ককে সংবর্ধনা দেওয়ার পরিকল্পনাও করেছে বিসিসিআই।

সঙ্গীতানুষ্ঠান

ভারতের বিখ্যাত সংগীত পরিচালক প্রীতম (Pritam) তাঁর সঙ্গীদের নিয়ে আসছেন মিউজিক শো 'দিল জসন বলে'তে। 'কেসরিয়া', 'দেবা দেব', 'লেহরা দো'র মতো বিখ্যাত গানের সঙ্গে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রাণবন্ত পরিবেশনা দিতে চলেছেন পাঁচশোরও বেশি নৃত্যশিল্পী।

ড্রোন শো

বিশ্বকাপজয়ী দলের নাম ট্রফিসহ প্রদর্শনের জন্য লেজার ম্যাজিক প্রডাকশনের মাধ্যমে বিদায়ী অনুষ্ঠান করার পরিকল্পনাও করেছে আইসিসি। ১২০০-রও বেশি ড্রোন আহমেদাবাদের আকাশকে আলোকিত করবে বিজয়ী দলের নাম দিয়ে। তার পরেই দেখা যাবে বিশ্বের সবচেয়ে বড় আতশবাজির প্রদর্শনী।