পাকিস্তানের প্রাক্তন লেগ স্পিনার আবদুল কাদির প্রয়াত
ক্রিকেটার আবদুল কাদির (Photo Credit: Twitter)

ইসলামাবাদ, ৭ সেপ্টেম্বর: পাক ক্রিকেটের ইন্দ্রপতন, চলে গেলেন পাকিস্তানের প্রাক্তন লেগ স্পিনার আবদুল কাদির (Abdul Qadir)। হৃদরোগে আক্রান্ত হয়ে শুক্রবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। এই সেই আবদুল কাদির যাঁর সঙ্গে শচিন তেন্ডুলকরের খেলোয়াড় জীবনের অনেকটাই জড়িয়ে আছে। পাকিস্তানের মাটিতে ১৬ বছর বয়সে প্রদর্শনী ম্যাচ খেলেছিলেন সচিন তেন্ডুলকর। তখন ক্রিকেট কেরিয়ারের সায়াহ্নে আবদুল কাদির। আর কিশোর ক্রিকেটারকে দেখে স্লেজ করেছিলেন পাক লেগ স্পিনার। বলেছিলেন, বাচ্চা ছেলে আমায় কী খেলবে! তার জবাবে চারটি ছক্কা মেরেছিলেন সচিন। মুগ্ধ কাদির বলেছিলেন, ছেলেটার মধ্যে প্রতিভা রয়েছে। অনেক দূর যাবে।

প্রাক্তন ক্রিকেটারের প্রয়াণে পাকিস্তান ক্রিকেট বোর্ড টুইট করেছে, ''কিংবদন্তি আবদুল কাদিরের প্রয়াণে পিসিবি শোকস্তব্ধ। তাঁর পরিবার ও বন্ধুদের প্রতি জানাই সমবেদনা।'' ১৯৮৩ ও ১৯৮৭ সালে পাকিস্তানের হয়ে খেলেছিলেন আবদুল কাদির। অবসরের পর পাকিস্তান ক্রিকেটে নির্বাচক ও কমেন্টেটরের ভূমিকা পালন করেছিলেন।   আরও পড়ুন-

১৯৭৭ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ক্রিকেট কেরিয়ারে ৬৭ টেস্ট ও ১০৪টি একদিনের ম্যাচে পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেছেন আবদুল কাদির। টেস্ট ও একদিনের ক্রিকেটে তাঁর ঝুলিতে উইকেট সংখ্যা যথাক্রমে ২৩৬ ও ১৩২। ১৯৮৭ সালে পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্টের সিরিজে ৩০টি উইকেট তুলে নিয়েছিলেন প্রবাদপ্রতিম লেগস্পিনার। একটা ইনিংসে ৫৬ রান দিয়ে নিয়েছিলেন ৯ উইকেট। প্রতি ওভারে নানা ধরনের বল করার সুনাম ছিল কাদিরের।