Asia XI Squad vs World XI: শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী, এশিয়া একাদশের তালিকায় ৬ ক্রিকেটার, বিরাট কোহলিকে নিয়ে দ্বন্দ্ব
Virat Kohli (Photo Credits: IANS)

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি: শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী (100th anniversary of Sheikh Mujibur Rahman)। সেই উপলক্ষ্যেই এশিয়া একাদশ (Asia XI Squad) এবং বিশ্ব একাদশের (World XI) মধ্যে দুটি ম্যাচ হতে চলেছে। আগামী ১৮ মার্চ এবং ২১ মার্চ বাংলাদেশের শের-ই-বাংলা স্টেডিয়ামে হতে চলেছে দুটি ম্যাচ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) রয়েছে এই দুটি ম্যাচের তত্ত্বাবধানে। দু'টি ম্যাচের নাম রাখা হয়েছে- Sheikh Mujibur Rahman Centenary Series 2020 এবং Mujib 100 T20 Cup 2020। দু'টি ম্যাচে কারা কারা রয়েছেন, তার একটি সম্ভাব্য তালিকাও প্রকাশ করেছে বিসিবি (BCB) । এশিয়া একাদশের তালিকায় নাম রয়েছে বিরাট কোহলির (Virat Kohli)। যদিও চূড়ান্ত তালিকায় তাঁর নাম থাকবে কি না, তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে।

বিরাট কোহলি ছাড়াও তালিকায় রয়েছেন কেএল রাহুল, শিখর ধাওয়ান, উইকেট কিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ, মহম্মদ শামি এবং কুলদীপ যাদব। এর পাশাপাশি যেকোনও একটি ম্যাচে খেলতে পারেন রাহুল।

ছ'জন ভারতীয় ক্রিকেটার ছাড়া এশিয়া একাদশের খেলোয়াড়দের তালিকায় রয়ছেন চার জন বাংলাদেশী ক্রিকেটার। শ্রীলঙ্কা থেকে রয়েছেন ২ জন, আফগানিস্তান এবং নেপাল থেকে রয়েছেন ১ জন করে ক্রিকেটার। বিশ্ব একাদশের ক্রিকেটার তালিকা এখনও প্রকাশ করা হয়নি। সেই তালিকায় থাকতে পারেন ফাফ দু প্লেসিস, ক্রিস গেইল, রশিদ খান এবং জনি বেয়ারস্টো। আরও পড়ুন: Shahid Kapoor Birthday: শাহিদ-কে ইনস্টাগ্রামে উইশ মীরার, "Happy birthday to the love of my life" 

গুরুত্বপূর্ণ বিষয় হল, এশিয়া একাদশ এবং বিশ্ব একাদশের মধ্যে যে দু'টি ম্যাচের আয়োজন করা হয়েছে। সেই ম্যাচের সময়ই রয়েছে India vs South Africa 3rd ODI সিরিজ। সেই কারণে কাদের নাম থাকবে এশিয়া একাদশের তালিকায়। সেটা দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট মহল। পাকিস্তানের কোনও খেলোয়ার জায়গা পাননি এই টুর্নামেন্টে। কারণ পাকিস্তান সুপার লিগ (PSL) নিয়ে আপাতত ব্যস্ত রয়েছেন পাক ক্রিকেটাররা।

এশিয়া একাদশ স্কোয়াডে রয়েছেন যে ক্রিকেটাররা। দেখে নিন সেই তালিকা এক ঝলকে--- কেএল রাহুল (একটি খেলায় থাকবেন তিনি), বিরাট কোহলি (চূড়ান্তভাবে নির্বাচিত হননি বিরাট), শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, মহম্মদ শামি, কুলদীপ যাদব, লিটন দাস, তামিম ইকবাল, মুশফিকর রহিম, থিসারা পীরেরা, রশিদ খান, মুসফিকর রহমান, সন্দীপ লামিচ্চানে, লসিথ মালিঙ্গা, মুজিব উর রহমান।