Chess Olympiad 2022: বিশ্বের ১০০টিরও বেশি দেশ থেকে ২১৩টি দল দাবা অলিম্পিয়াডে অংশ নিতে নাম লিখিয়েছে

চেন্নাই, ১২ মে: ইউক্রেন (Ukraine) সহ বিশ্বের ১০০ টিরও বেশি দেশ থেকে মোট ২১৩টি দল দাবা অলিম্পিয়াডে (Chess Olympiad 2022) অংশ নেওয়ার জন্য নাম লিখিয়েছে। তামিলনাড়ুর মহাবালিপুরমে (Mahabalipuram) ২৮ জুলাই থেকে বসছে ৪৪তম দাবা অলিম্পিয়াড। প্রতিযোগিতা চলবে ১০ অগাস্ট পর্যন্ত। অল ইন্ডিয়া দাবা ফেডারেশনের সচিব ভারত সিংহ চৌহান বলেন, "এখনও অবধি ১০০ টিরও বেশি দেশ থেকে ওপেন বিভাগে ১১৫টি দল এবং মহিলা বিভাগে ৯৮ টি দল আসন্ন দাবা অলিম্পিয়াডে খেলার জন্য রেজিস্ট্রেশন করেছে। খেলোয়াড়দের নাম জানা যায়নি।" চৌহান বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র, নরওয়ে, নেদারল্যান্ডস এবং ইউক্রেনের মতো বড় দাবা খেলিয়ে দেশ অলিম্পিয়াডে তাদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে।

এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না রাশিয়া ও বেলারুশের দাবা খেলোয়াড়রা। কারণ, ইউক্রেনের বিরুদ্ধে সামরিক পদক্ষেপের কারণে এই দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাপিয়েছে আন্তর্জাতিক দাবা ফেডারেশন (এফআইডিইডি)। ভারতের ৪টি দল এই প্রতিযোগিতায় অংশ নেবে। তার মধ্যে ওপেনে ২টি এবং মহিলা বিভাগে ২টি দল নামবে। ইতিমধ্যেই ভারতের খেলোয়াড়দের নাম ঘোষণা করা হয়েছে। আরও পড়ুন: IPL 2022: রাজস্থানকে হারিয়ে প্লে অফে ওঠার লড়াই জমিয়ে দিল দিল্লি

এ ছাড়াও, ভারত আরও একটি দল বাছাই করার প্রক্রিয়া শুরু করেছে। যদি অদ্ভুত সংখ্যক এন্ট্রির কারণে অতিরিক্ত দল নামানোর প্রয়োজন পড়ে, তখন ভারত সেই দল নামাবে। আইসিএফ জানিয়েছে, ২৮ জুন কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে অতিরিক্ত দলটি নির্বাচন করা হবে।