Viral: হাতির লেজ ধরে টানাটানিতে মত্ত গ্রামবাসী! ভাইরাল জামবনির ভিডিও
হাতির লেজ ধরে টানাটানিতে মত্ত গ্রামবাসী (Photo Credits: Pixabay)

জামবনি, ২২ জানুয়ারি: ঝাড়গ্রামের (Jharkhand) বিভিন্ন এলাকায় মাঝেমধ্যেই হাতির (Elephant) দলের হানা দেওয়ার খবর আসে। তাদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েন গ্রামের বাসিন্দারা। এমনকী বেশ কয়েকবার হাতির হানায় প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন। তাদের উত্তক্ত করা থেকে তাড়াতে বিভিন্ন রকম পন্থা অবলম্বন করা কোনও কিছুই বাদ দেন না গ্রামবাসীরা। এমন পরিস্থিতিতে দিন-দুয়েক আগে জামবনিতে (Jambani) এমন একটি ঘটনা আসে যা হু হু করে ভাইরাল (Viral) হয়ে যায় ইন্টারনেটে (Internet)। ওই ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, মাঠের মাঝখানে একটি হাতিকে উত্যক্ত করছেন এক গ্রামবাসী!

দিনে-দুপুরে ঝাড়গ্রামের জঙ্গলমহল (Jangalmahal) দাপিয়ে বেড়াচ্ছে গজরাজ। কখনও একা দুলকি চালে শহরের রাস্তা ধরে হেঁটে বেড়াচ্ছে। তো কখনও আবার সঙ্গীদের নিয়ে গ্রামের ফসল ভর্তি ক্ষেতে তাণ্ডবে মত্ত তারা। হাতির ভয়ে কার্যত কাঁটা হয়ে রয়েছেন এলাকাবাসী। এর মধ্যেই রাস্তায় হাতির দেখা পেলে একদল অত্যুৎসাহি গ্রামবাসী ছুটছেন তার পিছনে। কেউ তাদের সঙ্গে সেলফি (Selfie) তুলতে মত্ত। তো কেউ আবার হাতির লেজ ধরে টানাটানি করেই মজা পায়। কিন্তু এহেন ফাজলামি যে প্রাণঘাতীও হতে পারে, তা নিয়ে বিলকুল পরোয়া নেই তাঁদের। বনদফতরের কর্মীরা পইপই করে সাবধান করলেও তাতে কান দিতে নারাজ তাঁরা। ফলে বড়সড় বিপত্তির আশঙ্কা তৈরি হচ্ছে। ঘটনায় তীব্র বিতর্ক তৈরি হয়েছে। ঘটনা প্রসঙ্গে ঝাড়গ্রামের DFO বাসবরাজ হলেইচ্চি জানিয়েছেন, “হাতিকে উত্যক্ত করতে বারবার নিষেধ করা হচ্ছে। তারপরেও কথা শুনছেন না সাধারণ মানুষ। এ বিষয়ে স্থানীয় রেঞ্জারকে খোঁজ নিয়ে দেখতে বলেছি।” আরও পড়ুন: Smriti Irani: রাজনীতির আড়ালে লুকিয়ে রাখা প্রতিভা প্রকাশ করলেন স্মৃতি ইরানি

ঝাড়গ্রাম বন দফতর (Forest Department) সূত্রে খবর, সম্প্রতি জামবনির তুলিবর এলাকায় একটি স্থায়ী দাঁতাল ঘুরে বেড়াচ্ছে। সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, ঝাড়খণ্ড থেকে হাতিটি এসেছে বলে খবর। তবে এই হাতিটি এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতি করেনি। তবে মাঝেমধ্যে জামবনির লোকালয়ে হানা দিচ্ছে সে। এমনকী বেশ কয়েকবার রেঞ্জ অফিসেও ঢুকে পড়েছে সে। খবর পেয়ে হাতিটিকে তাড়ানোর চেষ্টা করছে বন দফতরের কর্মীরা।