Washrooms On Wheels: গোলাপি বাসে 'ওয়াশরুমস অন হুইলস', মহিলাদের চিন্তা থেকে রেহাই
ওয়াশরুমস অন হুইলস (Picture Credits AFP)

পুনে, ২১ ফেব্রুয়ারি: মহিলাদের জন্য চলতি ফিরতি পাবলিক টয়লেট (Public Toilet) দেখা গেল পুনেতে। যার নাম 'টি টয়লেট' (Ti Toilet)। মারাঠিতে এই 'টি' কথার অর্থ মহিলা। বেরিয়ে হঠাৎ বাথরুম যাওয়ার প্রয়োজন হলে ব্যবহার করতে পারবেন মহিলারা। রাস্তাঘাটে যে সুলভ শৌচালয়গুলি রয়েছে সেগুলি খুব একটা স্বাস্থ্যসম্মত হয় না। মহিলাদের নিত্যদিনের এই সমস্যা এড়াতে হাজির 'ওয়াশরুম অন হুইলস' (Washrooms On Wheels)।

গোলাপি রঙের এই টয়লেট বাসে পাওয়া যাবে সবরকম সুবিধা। স্যানিটারি ন্যাপকিন থেকে বেবি ডায়পার, পি সেফ। পুনের একটি পার্কে আপাতত রয়েছে এই বাসটি। বাসে সব সময় থাকবে একজন অ্যাটেন্ডেন্ট। এমনকি মহিলারা বসে যাতে বাচ্চাকে স্তন্যপান করাতে পারেন তার ব্যবস্থাও রয়েছে। সবকিছুর বিনিময়ে এই টয়লেট ব্যবহার করতে লাগবে মাত্র ৫ টাকা। আরও পড়ুন, সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন প্রজ্ঞান ওঝা

টয়লেটের পাশাপাশি রয়েছে একটা ক্যাফেটেরিয়া। ছোট ক্যাফেতে চা, কফি, চিপস ইত্যাদি পাওয়া যায়। সেজন্য রয়েছে আলাদা চেয়ারের ব্যবস্থাও। রয়েছে পরিশ্রুত পানীয় জল। এই টি টয়লেটের মত অভিনব বাসটি যদি শহরের প্রতিটি জায়গায় তৈরি হত তবে সকল মহিলাদের পক্ষে খুব সুবিধা হত। বিশেষ করে মেট্রো শহরগুলিতে মহিলারা যেভাবে রাস্তায় রাস্তায় ঘুরে কাজ করেন তাদের জন্য খুবই লাভজনক। স্বাস্থ্য এবং হাইজিন দুটিই বজায় থাকবে। আশা করা যায় এরকম ভাবনা সব শহরগুলিকেই ভাবাবে।