Tax Imposed on School Textbooks? স্কুলের বই-য়ে অতিরিক্ত কর চাপাচ্ছে কেন্দ্র! আসল তথ্য দেখুন PIB ফ্যাক্ট চেকে
Representational Image (Photo Credits: Pixabay)

নয়াদিল্লি, ২৪ সেপ্টেম্বর: করোনাভাইরাস সংক্রমণের দাপটে জেরবার দেশ, এরমধ্য়েই সোশ্যাল মিডিয়া জুড়ে একের পর এক ভুয়ো খবরে নাজেহাল দেশবাসী। কখনও করোনাভাইরাস (Coronavirus) নিয়ে তো কখনও সরকারের কোনও গুরুত্বপূর্ণ কোনও বিষয় নিয়ে ভিত্তিহীন তথ্য পেশ। এর জেরে সোশ্যাল মিডিয়া জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সরকারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে সাধারণ মানুষ। ঠিক তেমনই এবার ঘটনা ঘটল টেক্টট বুকের অতিরিক্ত কর (Tax On School Textbooks) নিয়ে।

স্কুলের টেক্সট বইয়ে অতিরিক্ত কর চাপাচ্ছে কেন্দ্র, মুহূর্তের মধ্যে সেই খবর ভাইরাল হয়ে যায়। খবরটি ছড়িয়ে পড়তেই বিবৃতি পেশ করে সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়, এই ধরণের কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার এবং সম্পূর্ণ বিষয়টিই ভিত্তিহীন। সরকারের স্কিম এবং পলিসি লিষয়টি নিয়ে মুখ খোলে প্রেস ইনফরমেশন ব্যুরো। PIB-র তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, টেক্সট বুকে কর চাপানোর বিষয়টি নিয়ে সরকার কোনও তথ্য ঘোষণা করেনি। তবে পিআইবি-র টুইটের আগেই ভুয়ো খবরটি দাবানলের মত ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়।

যুক্তি দিয়ে কোনও খবরের সত্যতা যাচাই না করে তা সহজে বিশ্বাস না করাই উচিত। সোশ্যাল মিডিয়া ফেসবুক এবং টুইটারে এহেন অজস্র ভুয়ো খবর ছড়িয়ে পড়ার জন্য মানুষ বিভ্রান্ত হয়ে পড়ছে। সত্য এবং সঠিক খবর জানার জন্য চোখ রাখুন লেটেস্টলি কিংবা প্রেস ইনফরমেশন ব্যুরোতে।