Onion Price Hike: টাকা-পয়সার বদলে পেঁয়াজ দিয়ে অটোভাড়া মেটাচ্ছেন যাত্রীরা, ভাইরাল ভিডিও
Onion price TikTok video (Photo Credits: Video Grab)

দেশে পেঁয়াজের (Onion) দাম দিন দিন বেড়েই চলেছে। দাম কমার কোনও সম্ভাবনাও চোখে পড়ছে না। সরকার যখন দাম নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছে, কারণ বাজার গেলে পেঁয়াজের দামের ঝাঁঝে চোখ জ্বলছে আমজনতার। এদিকে পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে সোশাল মিডিয়ায় (Social Meida), হাসি-ঠাট্টা (Jokes), রসিকতা চলছে। পাশাপাশি মজার মজার মেমস (Memes) বানিয়ে সেগুলি সোশাল মিডিয়ায় পোস্ট করা হচ্ছে। এখন মজার বিষটি টিকটক ভিডিওতেও (TikTok video) পৌঁছেছে। টিকটকের একটি ভিডিও ইন্টারনেটে ভাইরাল (Viral) হয়েছে। তাতে দেখা যাচ্ছে, এক রিকশাচালক এবং কয়েকজন যাত্রী টাকা-পয়সার বদলে পেঁয়াজ দিয়ে লেনদেন (transaction) করছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে, এক যাত্রী একটি বড় পেঁয়াজ দিয়ে ভাড়া মেটাচ্ছেন। ড্রাইভার কয়েকটি ছোটো পেঁয়াজ ব্যালেন্স হিসাবে ফেরত দিচ্ছেন। ভিডিওটি মজার জন্য তৈরি করা হলেও। একটা জিনিস এটা থেকে পরিষ্কার যে পেঁয়াজের দাম কী পরিমাণ বেড়েছে, আর সেই কারণে এর মূল্য কোথায় কোথায় গেছে। যার কারণে পেঁয়াজ দিয়ে লেনদেন করা হচ্ছে। ভিডিওটি অন্তত ১.৪ মিলিয়ন লোক দেখেছে। আরও পড়ুন: Onions Price Hike: দাম ছাড়াল ১৫০, মিশর থেকে পেঁয়াজ আমদানি করবে রাজ্য

আজ মহারাষ্ট্রের নাসিকের বাজারে কুইন্টাল প্রতি পেঁয়াজের দাম ১১ হাজার টাকা। ওড়িশার বাজারগুলিতে, গত দু'দিনে পেঁয়াজের দাম গিয়ে ঠেকেছে কেজি প্রতি ১২০ টাকা। বৃহস্পতিবার কলকাতার প্রায় সব বাজারেই ১২০ টাকা থেকে ১৫০টাকায় বিকোচ্ছে পেঁয়াজ।এহেন পরিস্থিতিতে বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার (West Bengal Govt)।মিশর থেকে ৮০০ টন পেঁয়াজ রাজ্যে আমদানি করার নির্দেশ দেওয়া হয়েছে।গোটা বিষয়টির তত্ত্বাবধানে রয়েছে ন্যাফেড (NAFED)। ডিসেম্বরের প্রথম সপ্তাহে দাম কমে আসবে বলে মনে করা হয়েছিল।